শান্তর সামর্থ্য নিয়ে যা বললেন মুশফিক

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৪, ২০২৪, ১০:৩৫ এএম
শান্তর সামর্থ্য নিয়ে যা বললেন মুশফিক

ঢাকা: বিপিএলে রান খরার পর শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও নিজেকে ঠিকভাবে মেলে ধরতে পারেননি নাজমুল হোসেন শান্ত।

তবে সিরিজের প্রথম ওয়ানডেতেই দেখালেন ঝলক। ১২৯ বলে ১৩ চার ও ২ ছক্কায় অপরাজিত ১২২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন। 

শ্রীলঙ্কার দেওয়া ২৫৬ রানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশ যে ৬ উইকেট ও ৩২ বল হাতে রেখেই জিতেছে, তাতে সবচেয়ে বড় ভূমিকাই নাজমুলের অধিনায়কোচিত এই ইনিংসের।

ম্যাচের পর অবশ্য নাজমুল সংবাদ সম্মেলনে আসেননি, এসেছিলেন ১৭৫ বলে অবিচ্ছিন্ন ১৬৫ রানের জুটিতে তার সঙ্গী মুশফিকুর রহিম। তার কাছেই জানতে চাওয়া হয়েছিল, নাজমুলের এমন দুর্দান্ত ইনিংসের মূল্যায়ন।

বিপিএলটা খুব বাজে কাটানো, এর মধ্যেই আবার তিন সংস্করণে বাংলাদেশের অধিনায়কত্ব পাওয়া নাজমুলকে নিয়ে অবশ্য মুশফিকের কখনোই কোনো সংশয় ছিল না।

তার কথা, ‘বিপিএল একটা অন্য সংস্করণ, এটা (ওয়ানডে) একটা অন্য সংস্করণ। আর যখন একটা মানুষের দায়িত্বটা বেশি থাকে, সবকিছু নিয়ে চিন্তা করে, তখন কিছু কিছু মানুষ তাদের সেরা খেলাটা খেলে। আর শান্ত (নাজমুল) এমন একটা মানসিকতার ছেলে যে দায়িত্বটা চ্যালেঞ্জ হিসেবে নেয় এবং সেটাকে সফলভাবে পালনও করে। ও (যখন রান পাচ্ছিল না) তখন যেভাবে প্রক্রিয়া মেনে কাজ করে গেছে, আমার মনে হয়েছে, ওর রানে ফেরাটা শুধু সময়ের ব্যাপার।’

নাজমুল শুধু রানেই ফিরলেন না, খেললেন ওয়ানডেতে বাংলাদেশের কোনো অধিনায়কের সর্বোচ্চ ইনিংসও। মুশফিক অবশ্য মনে করেন, এখনো নিজের সেরাটা দেখাননি নাজমুল। অধিনায়ককে নিয়ে তার বিশ্লেষণ, ‘সে এর চাইতেও সাবলীলভাবে খেলে। ওর সেরাটা এখনো বাকি। এর চেয়েও দাপট দেখিয়ে খেলে। ওর মধ্যে একটা পরিবর্তন এসেছে, আগে একটা ভালো শুরু পেলে ৫০-৬০ রান পর্যন্ত থাকত। এখন ম্যাচ শেষ করে আসছে, বড় ইনিংস খেলছে। আজও যেমন...সেঞ্চুরি করার পরে অনেকে চিন্তা করে ভিন্ন কিছু খেলার। কিন্তু সে পরের বলেই সহজে একটা সিঙ্গেল নিয়েছে, এতে বোঝা যায় সে দলের জন্য কতটা চিন্তা করে।’

নাজমুলের এই ছন্দ, এই ফর্ম থাকুক আরও অনেক দিন, বাংলাদেশের সমর্থকেরাও নিশ্চয়ই এটাই চাইবেন।

এআর
 

Link copied!