রেইনবো ফ্লিক নিয়ে সমালোচিত নেইমার

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০১৬, ১২:৪২ পিএম
রেইনবো ফ্লিক নিয়ে সমালোচিত নেইমার

সমালোচনা যেন পিছু ছাড়ছে না ব্রাজিল অধিনায়ক নেইমারের! কখনও বয়স নিয়ে, কখনও খেলার ধরন নিয়ে নানা সমালোচনা শুনতে হয়েছে এ ফুটবলারকে। আর পারফরম্যান্স বাজে হলে তো কথাই নেই, সমালোচকরা যেন মুখিয়েই থাকেন তার বিরুদ্ধে বলার জন্য। তবে এসব সমালোচনার জবাব কিন্তু নেইমার তার দুরন্ত পারফরম্যান্স দিয়েই দিয়ে যাচ্ছেন।

রিও অলিম্পিকের আগে বেশ রূঢ় সমালোচনা হয়েছে নেইমারকে নিয়ে। তাকে দিয়ে অলিম্পিকের স্বর্ণপদক জয় সম্ভব নয়-এমন কথাও বলেছেন অনেকে। অনেক দুয়োই শুনতে হয়েছে নেইমারকে অলিম্পিকের আগে। স্বর্ণপদক জিতে সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছেন তিনি।

কিন্তু তারপরও থেমে নেই সমালোচকরা। এবার নেইমারের খেলার স্টাইল নিয়ে প্রশ্ন তুলেছেন তারা। এদের অভিযোগ, ‘উস্কানিমূলক’ ফুটবল খেলেন নেইমার। তার খেলায় সৌন্দর্য কম, উস্কানিই বেশি থাকে। বিশেষ করে তার একটি অ্যাকশন নিয়ে বড় ধরনের সমালোচনার মুখে পড়েছেন স্পেনে। অ্যাকশনটি হচ্ছে ‘রেইনবো ফ্লিক’ (শোব্যাটিং)।

এই অ্যাকশনে নেইমার বলটি দু’পায়ের মাধ্যমে উঁচু করে প্রতিপক্ষের খেলোয়াড়ের একপাশ দিয়ে ছুঁড়ে দিয়ে সে নিজে অন্যপাশ দিয়ে গিয়ে বলটির দখল নেয়। ব্রাজিলের মাঠে তার এই অ্যাকশনের জন্য হাততালির বন্যা বয়ে যায়। কিন্তু তার ক্লাব বার্সেলোনায় একই অ্যাকশনের জন্য দুয়ো শুনতে হচ্ছে তাকে।

অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে এক বছর আগের একটি ম্যাচে এই অ্যাকশনের জন্য বেশ বিতর্কের মুখে পড়তে হয়েছিল নেইমারকে। ম্যাচটির একেবারে শেষ মুহূর্তে নেইমার অ্যাতলেটিকোর খেলোয়াড় বাস্তিনজার বাঁ পাশ দিয়ে বলটি উড়িয়ে দিয়ে নিজে ডান পাশ দিয়ে বেরিয়ে যাওয়ার চেষ্টা করেন। আর এতে ক্ষুব্ধ হয়ে বাস্তিনজা তাকে ধাক্কা দিয়ে ফেলেই দেন। এমনকি অ্যাতলেটিকোর সব খেলোয়াড় তার দিকে মারমুখো হয়ে তেড়ে আসেন। তখন বার্সার অন্য খেলোয়াড় এসে নেইমারকে আগলে মাঠ থেকে বেরিয়ে যান।

এই ঘটনার পুনরাবৃত্তি করেছেন নেইমার। সম্প্রতি নতুন ক্লাব লেগানেসের বিপক্ষে তিনি একই স্টাইলে খেলেন। ফলে তার এই খেলার ধরন নিয়ে আবারও প্রশ্ন উঠছে। সেই অ্যাতলেটিকোর বিপক্ষেই বুধবার (২১ সেপ্টেম্বর) রাতে ন্যু ক্যাম্পে মাঠে নামবেন নেইমাররা। তার আগের ম্যাচেই নেইমার ওই অ্যাকশনের পুনরাবৃত্তি করায় আবারও সবার সমালোচনায় এসেছেন তিনি।
তবে মজার ব্যাপার হলো অ্যাতলেটিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমেওনে কিন্তু নেইমারের প্রশংসাই করেছেন। তিনি বলেন, ‘নেইমারকে সত্যিই আমি পছন্দ করি। সে সত্যিই অসাধারণ।’
তিনি আরও যোগ করেন, ‘তার নির্দিষ্ট একটি খেলার ধরন রয়েছে। প্রতিটি খেলোয়াড়েরই নির্দিষ্ট খেলার ধরন রয়েছে। তবে তারটা আমি পছন্দ করি। মানুষ তাকে নিয়ে বিভিন্ন সময় সমালোচনা করেছে। তবে তিনি তাতে দমে যাননি। তিনি শুধু জীবনকে উপভোগ করে যাচ্ছেন।’

আর একজন কোচও কিন্তু নেইমারের প্রশংসা করেছেন। তিনি হচ্ছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জিদানকে নেইমারের খেলার ধরন নিয়ে প্রশ্ন করা হয়। তখন তিনি বলেন, ‘নেইমার কি ভাবছে তা আমি জানি না। তবে আমি মনে করি না এটা উসকানিমূলক। সকলেই নিজেদের মত করে ফুটবল খেলাকে ব্যাখ্যা করেন। সেও তার মত করে করেন। আর সে বিষয়গুলো এমনভাবে করেন যা অনেকেই পারে না। আমি এটাকে (প্রতিপক্ষের প্রতি) উসকানিমূলক হিসেবে দেখছি না।’

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Link copied!