ফিফপ্রো বর্ষসেরা একাদশে নেই নেইমার

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১০, ২০১৭, ১১:৫৯ এএম
ফিফপ্রো বর্ষসেরা একাদশে নেই নেইমার

ঢাকা : ২০১৬ সালে লা লিগা যে সব লিগকে ছাড়িয়ে, তার প্রমাণ ফিফার বর্ষসেরা একাদশ। এবারের ফিফা ফিফপ্রোতে রিয়াল মাদ্রিদেরই আছেন পাঁচজন। দানি আলভেসকে ধরলে বার্সেলোনার সদস্য সংখ্যাও পাঁচ। বাইরের লিগ থেকে কেবল একাদশে জায়গা পেয়েছেন মানুয়েল নয়ার।

তবে এবারে সেরা একাদশে বার্সেলোনার ব্রাজিলিয়ান সেনসেশন নেইমারের  জায়গা হয়নি। একই ক্লাব থেকে আছেন লিওনেল মেসি, লুইস সুয়ারেজরা। আরও আছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। সোমবার (৯ জানুয়ারি) রাতে সুইজারল্যান্ডের জুরিখে টিপিসি স্টুডিওতে মূল অনুষ্ঠানে জানানো হয় ফিফপ্রো বর্ষসেরা একাদশ।

নেইমার ছাড়াও আরো দুই হাই-প্রোফাইল খেলোয়াড় পল পগবা ও জিয়ানলুইজ বুফনও ২০১৬ সালের সেরা টিমে সুযোগ পাননি। গত ডিসেম্বরে ৫৫ জনের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। যেখানে পাঁচজন গোলরক্ষক, ২০ জন ডিফেন্ডার, ১৫ জন মিডফিল্ডার ও ১৫ জন ফরোয়ার্ডকে মনোনীত করা হয়।

গত বছর রেকর্ড ট্রান্সফার ফি’তে (১১০ মিলিয়ন ইউরো) জুভেন্টাস ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে প্রত্যাবর্তন করেন পগবা। ফুটবল ইতিহাসের সবচেয়ে দামি খেলোয়াড়ের আসনে বসেন ফ্রেঞ্চ মিডফিল্ডার। কিন্তু, একটি সূত্র জানায় মাত্র দুই ভোটের ব্যবধানে একাদশের বাইরে থাকেন পগবা।

পগবার সাবেক জুভেন্টাস সতীর্থ বুফনের ২০১৬ সালটা অসাধারণ কেটেছে। কিন্তু একাদশে জায়গা করে নিতে পারেননি ৩৮ বছর বয়সী বিশ্বকাপ জয়ী ইতালিয়ান গোলরক্ষক। জানা যায়, তিনি বিশ্বের দ্বিতীয় গোলকিপার হিসেবে নির্বাচিত হয়েছেন। বার্সার হয়ে ঘরোয়া ডাবল (লা লিগা ও কোপা দেল রে) ও ব্রাজিলকে প্রথমবারের মতো অলিম্পিক গোল্ড এনে দেন নেইমার। এতোসব অর্জনও তাকে সেরা তিন ফরোয়ার্ডের মধ্যে রাখতে পারেনি।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী পেশাদার ফুটবলারদের প্রতিনিধি সংগঠন ফিফপ্রো (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব প্রফেশনাল ফুটবলারস)। ৬৯টি দেশের মোট ২৬ হাজার ৫১৬ জন খেলোয়াড় ফিফা ফিফপ্রো একাদশের জন্য ভোট দিয়েছেন। যা গত বছরের রেকর্ড ২৬ হাজার ৫৩০ ভোট থেকে মাত্র ১৪টি কম।

ফিফপ্রো একাদশের জন্য বিবেচনা করা হয়েছে একজন খেলোয়াড়ের ১ ডিসেম্বর ২০১৫ থেকে ২৮ নভেম্বর ২০১৬ পর্যন্ত পারফরম্যান্স।

২০০৫ সাল থেকে প্রতি বছর ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশ নির্বাচিত হয়ে আসছে। টিমের লাইনআপ সাজানো হয় ৪-৩-৩ ফর্মেশনে।

গতবারের বর্ষসেরা একাদশ: ম্যানুয়েল নয়্যার, দানি আলভেজ, সার্জিও রামোস, থিয়াগো সিলভা, মার্সেলো, পল পগবা, লুকা মডরিচ, আন্দ্রেস ইনিয়েস্তা, ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও নেইমার।

এবারের ফিফপ্রো বর্ষসেরা একাদশ : ম্যানুয়েল নয়্যার, দানি আলভেজ, জেরার্ড পিকে, সার্জিও রামোস, মার্সেলো, লুকা মডরিচ, টনি ক্রুস, আন্দ্রেস ইনিয়েস্তা, লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও ক্রিস্টিয়ানো রোনালদো।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Link copied!