ফিফার বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে লা লিগা

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১১, ২০১৭, ০৫:২৮ পিএম
ফিফার বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে লা লিগা

ঢাকা: ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর প্রতিশ্রুতি অনুযায়ী ২০২৬ সাল থেকে ৪৮টি দেশ নিয়ে ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। গত ১০ জানুয়ারি সুইজারল্যান্ডের জুরিখে অনুষ্ঠিত বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থার সভায় গোপন ভোটে এ সিদ্ধান্ত নেয়া হয়। এ দিন ফিফা সদস্যরা ৪৮ দেশের বিশ্বকাপের পক্ষে ভোট দেন। পরিষ্কার করে দেন, ইনফান্তিনোর এই ভাবনাকে বাস্তবে দেখতে তাঁরা রাজি। ফিফার সিদ্ধান্তের পরেই অবশ্য ঝড় ওঠে ফুটবলবিশ্বে। কেউ কেউ ফিফা প্রেসিডেন্টের সিদ্ধান্তকে সাধুবাদ জানান। কেউ আবার কটাক্ষ করেন।

ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ কোচ মরিনহো যেমন বললেন, এ রকম বিশ্বকাপ দেখতে মুখিয়ে থাকবেন তিনি। ‘ফুটবল নিয়ে আবেগটা আরও বাড়বে। অনেক ছোট ছোট দল নিজেদের সেরাটা দিতে ঝাঁপাবে,’ বলছেন মরিনহো। অপরদিকে ফিফা সভাপতির এই সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়ে অবশ্য আইনের দ্বারস্থ হতে চলেছে স্প্যানিশ লা লিগা। স্প্যানিশ লিগের কর্তারা পরিষ্কার ভাবে বলে দিয়েছিলেন, এ রকম কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে যাতে প্রতিটা ইউরোপীয় লিগের সঙ্গে আলোচনায় বসা হয়। কারণ ফুটবলারদের বিষয় ক্লাবেদের মতামতও গুরুত্বপূর্ণ। কিন্তু লা লিগা কর্তাদের অভিযোগ, এ রকম কোনও বৈঠক না করেই হঠাৎ বিশ্বকাপে দল বাড়ানোর সিদ্ধান্ত নিল ফিফা।

লা লিগার অভিযোগ অনুযায়ী, ফুটবলাররা প্রাক মৌসুমে ক্লাবের সঙ্গে খুব বেশি সময় থাকতে পারবে না। তাতে ফিটনেসে সমস্যা হতে পারে। যে কারণে ফিফার বিরুদ্ধে মামলা করবে লা লিগা।

মোরিনহো অবশ্য মনে করছেন, গ্রুপে দুটো করে ম্যাচ মানে আরও জমে উঠবে টুর্নামেন্ট। ‘নতুন ফরম্যাটে দুটো করে ম্যাচ মানে ছোট ছোট দলগুলো আগেই বিদায় নেবে। গ্রুপ পর্বকে আর কেউ হাল্কা ভাবে নিতে পারবে না,’ বলেছেন দ্য স্পেশ্যাল ওয়ান। ১৯৮৬ বিশ্বকাপজয়ী দিয়েগো মারাদোনাও বলছেন, ‘আমি খুব খুশি জিয়ান্নির সিদ্ধান্তে। কারণ বাকি দেশগুলো যারা আগে ভাবত কোয়ালিফাই করার কোনও সুযোগ নেই, তারাও এ বার স্বপ্ন দেখবে।’

৪৮ দেশের বিশ্বকাপ, অর্থাৎ প্রায় হাজারের উপর ফুটবলার খেলবেন। যে কারণে ফিফা চাইছে বড় কোনও দেশকে টুর্নামেন্ট আয়োজন করার দায়িত্ব দিতে। আপাতত ফেভারিটের তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র।

কিছু দিন আগেই ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বিশ্বকাপের নতুন ফর্ম্যাট নিয়ে উৎসাহ প্রকাশ করেন। তিনি জানান, বিশ্বকাপকে এই নতুন অবতারে মোড়া হচ্ছে যাতে আরও বেশি দেশ সুযোগ পায় ফুটবলের সেরা টুর্নামেন্টে খেলতে। কারণ ফিফার সদস্য দেশের মধ্যে এ রকম প্রচুর দেশ আছে, যাদের বিশ্বকাপ খেলার সুযোগ ঘটে না। তাদের কথা ভেবেই ইনফান্তিনো চেয়েছিলেন বিশ্বকাপে দল বাড়ানো হোক।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Link copied!