যে পাঁচ কারণে টেস্টে পিছিয়ে বাংলাদেশ

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৫, ২০১৭, ০১:০৭ পিএম
যে পাঁচ কারণে টেস্টে পিছিয়ে বাংলাদেশ

ফাইল ছবি

ঢাকা: ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ এগিয়ে গেলেও টেস্টে সেভাবে এগুতে পরেনি। টেস্টে বাংলাদেশের যাত্রা শুরু হয় ২০০০ সালে। এখন পর্যন্ত খেলা ৯৯ টেস্টের মধ্যে হেরেছে ৭৬টিতে, জয় মাত্র আটটি। এর পাঁচটি কারণ নির্ণয় করেছে বার্তাসংস্থা এএফপি। সোনালীনিউজের পাঠকদের জন্য তা তুলে ধরা হলো-

খেলার মাঠের সংখ্যা কম
ছোট এই বাস করেন ১৬ কোটি মানুষ। কিন্তু খেলার মাঠের সংখ্যা ক্রমশ কমে যাচ্ছে। বিশেষ করে ঢাকাতে সাধারণ মানুষের খেলার মাঠ পাওয়া মুশকিল। ফলে তৈরি হচ্ছে না খেলোয়াড়। অবস্থা এমন যে, বর্তমান টেস্ট টিমে ঢাকার খেলোয়াড় শুধু একজন, তাসকিন আহমেদ।

কম টেস্ট খেলা
বিশ্বের ক্রিকেট পরাশক্তি হিসেবে বিবেচিত ভারত এবং ইংল্যান্ড যেখানে বছরে ২০টির মতো টেস্ট ম্যাচ খেলে, বাংলাদেশ সেখানে গড়ে ছয়টি টেস্ট খেলার সুযোগ পায়। মোটের উপর বড় দলগুলোর বিরুদ্ধে খেলার সুযোগ আরো সীমিত। গত ১৭ বছরের মধ্যে ভারতের মাটিতে একবারই টেস্ট খেলার সুযোগ পেয়েছে টাইগাররা, তাও গতমাসে। 

ফার্স্ট ক্লাস ম্যাচ আয়োজনে দুর্বলতা
যদিও বাংলাদেশে চারদিনের দু’টি ক্রিকেট প্রতিযোগিতার আয়োজন করা হয়, কিন্তু সেগুলো বেশ দুর্বল পর্যায়ের। নির্দিষ্ট সময়ের ঠিক নেই, নেই প্রফেশনালিজমের ছোঁয়া। ফলে সেসব প্রতিযোগিতা আন্তর্জাতিক মানেরতো হয়ই না, অনেকক্ষেত্রে হয়ে পড়ে একপাক্ষিক। দেখা যায়, সেসব টুর্নামেন্টে ডাবল সেঞ্চুরি করা ব্যাটসম্যানও পরের সপ্তাহে আন্তর্জাতিক ম্যাচে বোল্ড আউট হন দ্রুত।

স্পিনার থাকলেও পেসারের অভাব
বাংলাদেশ দলে আন্তর্জাতিক মানের স্পিনার থাকলেও টেস্ট জিততে ভালো মানের পেসারও প্রয়োজন। কিন্তু টিমে পেসারের ঘাটতি রয়ে গেছে। যারা সম্ভাবনা তৈরি করেছেন, যেমন মাশরাফি বিন মর্তুজা, তারা ইনজুরির কবলে পড়েছেন। বর্তমানে দলে থাকা দুই পেসার মোস্তাফিজুর রহমান এবং তাসকিন আহমেদও ইনজুরির কবলে পড়েছেন একাধিকবার। ক্রিকেট বোর্ড অবশ্য টেস্টের জন্য পেসার তৈরিতে চেষ্টা করছে। তবে সেই চেষ্টার ফল এখনও পাওয়া যায়নি।

সন্ত্রাসী হামলার আশঙ্কা
গত জুলাইয়ের ঢাকায় সন্ত্রাসী হামলার পরও ইংল্যান্ড বাংলাদেশ সফর করেছিল, যা টাইগারদের জন্য এক ইতিবাচক ব্যাপার। সেই সফর না হলে বাংলাদেশের অবস্থা পাকিস্তানের মতো হওয়ার আশঙ্কা করা হয়েছিল। ২০০৯ সালে পাকিস্তানে শ্রীলঙ্কা ক্রিকেট টিমের উপর হামলার পর সেদেশ সফর করেনি কোনো বিদেশি ক্রিকেট দল।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Link copied!