যে কারণে মুমিনুলকে নিয়ে এত হইচই

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২০, ২০১৭, ০৩:৩২ পিএম
যে কারণে মুমিনুলকে নিয়ে এত হইচই

ঢাকা: মুমিনুল হকের বাদ পড়া নিয়ে চারদিক সরব। সবচেয়ে বেশি সরব সংবাদমাধ্যম। এর পেছনে যথেষ্ট কারণও রয়েছে। দুদিন আগেই চাউর হয়েছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের দলে থাকছেন না বাংলাদেশের ব্রাডম্যান বলে পরিচিত মুমিনুল। সঙ্গে মাহমুদউল্লাহও। হলোও তাই। ১৪ জনের দলে দুজনেরই নাম নেই। তবে মাহমুদউল্লাহকে নিয়ে খুব বেশি আলোচনা না হলেও মুমিনুল প্রসঙ্গে প্রধান নির্বচক মিনহাজুল আবেদনী এবং প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে ভয়ঙ্কর সব বাউন্সার সামলাতে হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের অনেকটাই তারা সঠিক উত্তর দিতে পারেননি। প্রধান নির্বাচক তো মুমিনুল প্রসঙ্গে বলতে গিয়ে মেজাজই হারিয়ে ফেলেছিলেন। এদিন মিনহাজুল-হাথুরু দুজনই জানতেন মুমিনুলকে নিয়ে সংবাদ সম্মেলনে ঝড় উঠতে পারে। তাই দুজনই যথেষ্ট হোমওয়ার্ক করেই এসেছিলেন সাংবাদিকদের সামনে। যেহেতু কোচ নিজেও দল নির্বাচনের সঙ্গে যুক্ত, তার আসতে বাধা নেই।

কিন্তু এর আগেও তো হাথুরুর ইচ্ছাতেই দল হয়েছে। কিন্তু এভাবে কি তাঁকে সংবাদমাধ্যমের সঙ্গে যুক্তির লড়াইয়ে নামতে হয়েছে? সংবাদ সম্মেলনের ৯০ ভাগ সময়জুড়েই ছিল মুমিনুল প্রসঙ্গ। বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যানকে কেন নেওয়া হয়নি-প্রশ্নের ঝড়টা এতটাই তীব্র হলো, তাতে হারিয়ে গেল অন্য খেলোয়াড়দের প্রসঙ্গ। মুমিনুলকে নিয়ে কেন এ তোলপাড়?  এমন তোলপাড়ের কারণ খুঁজতে গিয়ে হাথুরু নিজে মন্তব্য করেছেন, এমন তো নয় মুমিনুলের ক্যারিয়ার শেষ হয়ে গেল। আবারও ফিরে আসার সুযোগ তো তাঁর থাকছেই।

মুমিনুলকে নিয়ে বেশ কয়েকটি কারণেই এমন ঝড় উঠেছে। বড় কারণ, তিনি বাংলাদেশের সেরা টেস্ট ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত। মুমিনুলকে টেস্ট ব্যাটসম্যানদের তকমা দিয়ে রঙিন পোশাকে ব্রাত্য করে রাখা হয়েছে। এমনকি ঘরোয়া লিগে ৫০ ওভারের ক্রিকেটে দারুণ খেলেও সুনজর পাননি। বছরে দুটি বা তিনটি টেস্ট খেলার সুযোগ পান যে ব্যাটসম্যান, তাঁর ‘সাম্প্রতিক ফর্ম’ দেখে সিদ্ধান্ত নেওয়া কতটা যৌক্তিক?

মুমিনুল যদি ফিরে আসতে চান দলে, সে ক্ষেত্রে তাঁর সামনের পথটা কী হবে? সেই বার্তাও অস্পষ্ট। প্রস্তুতি ম্যাচে দুই দল মিলিয়ে ভালো ব্যাটিং করেও জায়গা পাননি। দুর্বল ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটকে নির্বাচকেরা খুব একটা গুরুত্ব দেন, এমনটাও দেখা যায় না। সেখানে বছরের পর বছর ভালো করলেও জাতীয় দলে ডাক পাওয়ার অনিবার্য শর্ত হয়ে ওঠে না। ভয়টা এখানেই। মুমিনুলকে সংশয়মাখা এক পথের দিকে ঠেলে দেওয়া হলো না তো!

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Link copied!