ঢাকায় প্রথমবার এশিয়ান আরচারি চ্যাম্পিয়নশিপ

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২৩, ২০১৭, ০৭:১৯ পিএম
ঢাকায় প্রথমবার এশিয়ান আরচারি চ্যাম্পিয়নশিপ

ঢাকা: চলতি বছরের জানুয়ারিতে প্রথমবারের মতো ‘আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি আর্চারি চ্যাম্পিয়নশিপ’-এর সফল আয়োজন করেছিল বাংলাদেশ। সেই সফলতার ধারাবাহিকতায় এবার এশিয়ান আরচারি চ্যাম্পিয়নশিপের আয়োজন করে ইতিহাস গড়তে যাচ্ছে লাল সবুজের দেশ। শুক্রবার (২৪ নভেম্বর) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে ৩৫ দেশের ৪০২ জন তীরন্দাজের শ্রেষ্ঠত্বের লড়াই।

২০তম এই আসরে অংশ নিতে ইতিমধ্যেই ঢাকায় এসেছে মঙ্গোলিয়া ও কুয়েত। বাকিরা শিগগিরই এসে পৌঁছাবে। তবে নাম নিবন্ধন করলেও এখনো ফ্লাইট সূচি জানায়নি উজবেকিস্তান এবং সংযুক্ত আরব আমিরাত। অলিম্পিক পদক জয়ী কোরিয়ার তিন আরচারসহ এশিয়ার সেরা তীরন্দাজরা লড়বে এই চ্যাম্পিয়নশিপে।

এশিয়ার সেরা দলগুলো যেমন- দক্ষিণ কোরিয়া, জাপান, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়ার আরচাররা এবারের এশিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ নিবেন। এদের মধ্যে তিন জন অলিম্পিক পদক জয়ীও রয়েছেন। তিনজনই কোরিয়ার। যার মধ্যে দু’জন মহিলা এবং একজন পুরুষ আরচার। যেহেতু টুর্নামেন্টে শুধু এশিয়ার সেরা দলগুলোই নয়, সেরা সেরা আরচাররা অংশ নিচ্ছেন সেই বিষয়টি মাথায় রেখেই দল নির্বাচন করেছে বাংলাদেশ আরচারি ফেডারেশন।

ঘরের মাঠে অনুষ্ঠিতব্য এশিয়ার সেরা এই টুর্নামেন্টে অন্তত দশম স্থান অর্জন করার লক্ষ্য স্থীর করেছে স্বাগতিক বাংলাদেশ। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দুপুরে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ভবনের মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এই লক্ষ্যের কথা জানান আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল। সেইসঙ্গে সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখছে স্বাগতিক দল।

এশিয়ান আরচারি চ্যাম্পিয়নশিপ উপলক্ষ্যে গত কয়েক মাস ধরেই টঙ্গীতে অনুশীলন করেছে বাংলাদেশের আরচাররা। তবে তাদের অতৃপ্তি রয়েছে মুল ভেন্যু বঙ্গবন্ধু স্টেডিয়ামে  অনুশীলন করতে না পারা। রোমান সানা জানান, এখানে অন্তত ১০ দিন অনুশীলন করতে পারলে আরেকটু ভালো হতো। তবে দেশের মাটিতে খেলা বলে স্বপ্ন দেখছেন এই তীরন্দাজ।

রোমান বলেন, ‘এশিয়ার সেরারা এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। তবে দেশের মাটিতে খেলা। আশা করছি আগের চেয়ে ভালো ফল করতে পারব। আমরা সেমিফাইনালকে লক্ষ্য রেখে ম্যাচ বাই ম্যাচ খেলতে চাই। বিষয়টি সহজ হবে না। তারপরও চেষ্টা করতে দোষ নেই।’

এদিন ১৮ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ আরচারি ফেডারেশন। রিকার্ভ একক ও দ্বৈত, কম্পাউন্ড একক, দ্বৈত ছাড়াও রিকার্ভ এবং কম্পাউন্ডের মিশ্র দ্বৈতে বাংলাদেশের পুরুষ ও মহিলা আরচাররা অংশ নিবেন। ঘোষিত দল থেকে বাদ পড়েছেন শ্যামলী রায়। এ প্রসঙ্গে আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক বলেন, বর্তমানে যারা নিজেদের সেরা ফর্মে রয়েছে এবং র‌্যাংকিংয়ে উন্নতির ধাপে তাদেরই মূলত সুযোগ দেয়া হয়েছে। এটা করতে গিয়ে শ্যামলী রায়ের মতো অলিম্পিয়ানকেও বাদ দেয়া হয়েছে। বর্তমানে সেরা ফর্মে নেই গত ২০১৬ রিও অলিম্পিকে অংশ নেয়া শ্যামলী।

বাংলাদেশ দল
রিকার্ভ ইভেন্ট পুরুষ দল: মো. রোমান সানা, ইব্রাহিম শেখ রেজওয়ান, তামিমুল ইসলাম এবং হাকিম আহমেদ রুবেল।
রিকার্ভ ইভেন্ট নারী দল: বিউটি রায়, রাদিকা আক্তার শাপলা, নাসরিন আক্তার, নাসরিন আক্তার এবং রাবেয়া খাতুন।
কম্পাউন্ড দল পুরুষ: আবুল কাশেম মামুন, নাজমুল হুদা, মিলন মোল্লা এবং এহসান আহমেদ।
কম্পাউন্ড দল নারী: সুস্মিতা বণিক, রোকসানা আক্তার, বন্যা আক্তার এবং বিপাশা আক্তার।
যুব অলিম্পিক দল: ইব্রাহিম শেখ রেজওয়ান, রাদিকা আক্তার শাপলা, রাবেয়া খাতুন, সাকিব মোল্লা এবং ইতি খাতুন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Link copied!