• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এবার পাঠ্যবইয়ে ‘পাত্রী অসুন্দর হলে বাড়বে পণ’


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ৬, ২০১৭, ০১:০১ পিএম
এবার পাঠ্যবইয়ে ‘পাত্রী অসুন্দর হলে বাড়বে পণ’

ঢাকা: বছরের শুরু থেকেই পাঠ্যবই নিয়ে বিতর্ক চলেই আসছে। বঙ্গমাতার নাম ভুল, বিভিন্ন ইতিহাসে ত্রুটি, জনপ্রিয় কবিতা গুলোই ভুলে ভরা। এটা নিয়ে এনসিটিবি ও সংকলকরা পরস্পরকে দোষারোপ করেছেন। ইতোমধ্যেই সরকারও কিছু ব্যবস্থা গ্রহণ করেছেন। কিন্তু তারপরেই একের পর এক ভুল বের হচ্ছেই।

এবার আরও মারাত্মক একটি অসঙ্গতি ধরা পড়েছে। বইয়ে মেয়েরা 'অসুন্দর' হলে পণের দাবিও বাড়ে বলে মন্তব্য কারা হয়েছে। যা নিয়ে চলছে এখন তুমুল শোরগোল। তবে এবার আমাদের বইয়ে এটা ঘটেনি পশ্চিম ভারতের মহারাষ্ট্রে স্কুলের পাঠ্যপুস্তকে এ অসঙ্গতি ধরা পড়েছে। 

ওই বইয়ে লেখা হয়েছে, ‘যদি মেয়েরা কুৎসিত বা শারীরিক প্রতিবন্ধী হয় তাহলে তার বিয়ে দেওয়া কঠিন হয়ে যায়। এমন মেয়েদের বিয়ে করতে হলে অনেক ক্ষেত্রে পাত্রপক্ষ বেশি পণ দাবি করে বসে।’

মহারাষ্ট্রের একজন মন্ত্রী স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বিতর্কিত ওই অনুচ্ছেদটি বই থেকে সরিয়ে নেওয়া হবে। ওই বইয়ের পৃষ্ঠাটির ছবি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভারতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

অনেকেই বলছেন, পাঠ্যপুস্তকে এই ধরনের মন্তব্য ভারতীয় সমাজের কুপ্রথাগুলোর অবসানে মোটেও সাহায্য করবে না। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে বিয়ের সময় পণ লেনদেনের প্রথা শত শত বছর ধরে চলে আসছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School

আরও পড়ুন