• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘বটতলা রঙ্গমেলা’ সম্মাননা পাচ্ছেন নাট্যজন আলী যাকের


মিতুল আহমেদ, বিনোদন প্রতিবেদক নভেম্বর ১৪, ২০১৬, ০২:১২ পিএম
‘বটতলা রঙ্গমেলা’ সম্মাননা পাচ্ছেন নাট্যজন আলী যাকের

ঢাকা: ‘বটতলা’ মানেই শীতল ছায়ার আবেশ এবং একইসঙ্গে যুথবদ্ধতারও প্রতীক। হ্যাঁ, সত্যিই তাই। ‘বটতলা’ দেশের সব নাট্যকর্মীদের উম্মুক্ত এক প্লাটফর্ম। যেখানে নিজেদের অধিকার নিয়ে একত্রিত হতে পারেন অসংখ্য সমমনা থিয়েটারকর্মী। সবাইকে আনুষ্ঠানিকভাবে একত্রিত করতে প্রতিবার আয়োজন করা হয় ‘বটতলা রঙ্গমেলা’র। যেখানে এক বছরে যে নাটকগুলো মঞ্চে আসে সেই নাটকগুলো নিয়ে বসে মহা-উৎসব। এছাড়া প্রতি বছরেই সম্মাননা দেয়া হয় থিয়েটারের একেকজন বটবৃক্ষসম নাট্যজনকে। আর এইবার ‘বটতলা রঙ্গমেলা’ আজীবন সম্মাননা দিতে যাচ্ছেন থিয়েটারের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব ও নাট্যজন আলী যাকেরকে।    

প্রতি দুই বছর পর পর বটতলা রঙ্গমেলার আয়োজন করা হয়। সর্বশেষ ২০১৪ সালে সপ্তাহব্যাপী শিল্পকলায় রঙ্গমেলার আয়োজন করা হয়। সে বছর বটতলার পক্ষ থেকে আজীবন সম্মাননা জানানো হয় নাট্যব্যক্তিত্ব ফেরদৌসি মজুমদারকে। এরই ধারাবাহিকতায় ‘বটতলা রঙ্গমেলা ২০১৬’ পাচ্ছেন আলী যাকের। এ সম্পর্কে বটতলার নির্দেশক ও ক্রিয়েটিভ ডিরেক্টর মোহাম্মদ আলী হায়দার সোনালী নিউজকে জানান, যাকের ভাই বটতলার খুব প্রিয় মানুষ। আমাদের সমস্ত কাজ উনি দেখেছেন। আমাদের নাটক নিয়ে দারুন রিভিউ করেছেন। বটতলা এই গুণী শিল্পীকে সন্মাননা দিতে পেরে কৃতজ্ঞ। ডিসেম্বরের ১০ তারিখ রাতে মহিলা সমিতির মঞ্চে আলী যাকেরকে এই সন্মাননা জানানো হবে।
   
আজীবন সম্মাননা প্রদানের প্রেক্ষিতে হায়দার লিটু আরো বলেন, মঞ্চে যারা সারা জীবন দাপিয়ে বেড়ান, অনেক অসাধারণ অভিনয় ও নির্মাণে যারা জীবনের অনেক সময় নিবেদন করেন তাঁদের কে এই সন্মাননার মধ্য দিয়ে আসলে আমরা নিজেরাই সম্মানিত হতে চাই।  

আসছে ১ডিসেম্বর মহিলা সমিতিতে শুরু হতে যাওয়া ১০দিনব্যাপী এবার উৎসবে ভারতের নটধা নিয়ে আসছে নাটক অথৈ  ও কম্পাস থিয়েটার। কুচবিহার আনছে নাটক চুপ আদালত চলছে। এছাড়াও বাংলাদেশের থিয়েটার, নাগরিক নাট্যাঙ্গণ, মহাকাল, জাহাঙ্গিরনগর নাট্যকলা বিভাগ, প্রাঙ্গনে মোর, যশোর বিবর্তন ও বটতলা অংশ নিচ্ছে। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School

আরও পড়ুন