• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

৩০ লাখ অভিবাসীকে বিতাড়িত করবেন ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৪, ২০১৬, ০৯:৩৮ এএম
৩০ লাখ অভিবাসীকে বিতাড়িত করবেন ট্রাম্প

৩০ লাখ অভিবাসীকে নির্বাচনি প্রতিশ্রুতির প্রথম বলি বানাতে চাইছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে জয়ের পর রোববার (১৩ নভেম্বর) সিবিএস টেলিভিশনকে দেওয়া প্রথম দীর্ঘ সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, বিপুলসংখ্যক ওই অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেবেন তিনি। বিকল্প হিসেবে ওই অভিবাসীদের কারাগারে রাখার পরিকল্পনার কথাও জনিয়েছেন ট্রাম্প। খবর টেলিগ্রাফের।

তিনি বলেন, দায়িত্ব নেওয়ার পরপরই সে দেশে অবৈধ অভিবাসীদের হয় দেশছাড়া করবেন, নতুবা জেলে ঢোকাবেন।

ট্রাম্পের জয়ের পর যুক্তরাষ্ট্রের নানা শহরে সহিংস বিক্ষোভ চলছে। এর মধ্যেই সিবিএস টিভিকে সাক্ষাৎকার দেওয়ার সময় এ ঘোষণা দিলেন তিনি।

যুক্তরাষ্ট্রভিত্তিক সিবিএসের ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে ট্রাম্পের দেওয়া সাক্ষাৎকারটি বাংলাদেশ সময় সোমবার সকালে প্রচারের কথা থাকলেও এর চুম্বক অংশ ওয়েবসাইটে তুলে ধরেছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমটি।

এতে অবৈধ অভিবাসীদের সম্পর্কে ট্রাম্প বলেন, ‘সন্ত্রাসী, অপরাধের রেকর্ড আছে, দুষ্কৃতকারী দলের সদস্য ও মাদক বিক্রেতা, এমন প্রায় ২০ লাখ বা ৩০ লাখ মানুষকে আমরা দেশ থেকে বের করে দেব অথবা জেলে ঢোকাব।’

যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের একটি বড় অংশ তাদের প্রতিবেশী দেশ মেক্সিকোর নাগরিক। তাদের প্রবেশ ঠেকাতে মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার কথা বলেছিলেন ট্রাম্প। নির্বাচনী প্রচারের সময় তিনি এই কথাও বলেছিলেন যে, সেই দেয়াল তোলার খরচ মেক্সিকোর কাছ থেকে আদায় করবেন।

সীমান্ত সুরক্ষার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘একবার এটা করা গেলে ইমিগ্রেশন ব্যুরো ও কাস্টমস এনফোর্সমেন্ট অবৈধ অভিবাসীদের সম্পর্কে ধারণা পাবে।’

ভোটের প্রচারে মুসলিমদের আমেরিকায় প্রবেশ নিষিদ্ধের কথা বলে সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। পরে তা থেকে সরে এখন ট্রাম্প বলছেন, যেসব দেশ থেকে সন্ত্রাসী আসছে, সেখান থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ করবেন তিনি।

ট্রাম্প তার এই সাক্ষাৎকারে নির্বাচনে জয়ে সোশ্যাল মিডিয়ার ভূমিকার কথা বলেছেন।  তবে ক্ষমতা গ্রহণের পর থেকে টুইটার ও ফেসবুক ব্যবহারে সংযত হওয়ার কথা উল্লেখ করেছেন তিনি। ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারে প্রায় দুই কোটি ৮০ লাখ মানুষের সঙ্গে তার যোগাযোগ রয়েছে বলেও জানান ট্রাম্প।

প্রসঙ্গত, গত সপ্তাহে অনুষ্ঠিত নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটনকে হারিয়ে জয়ী হন রিপাবলিকান পার্টির বিতর্কিত এই প্রার্থী। আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School

আরও পড়ুন