• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

গরিবের ভিজিএফ’র চাউল পুকুর থেকে উদ্ধারের কথপথন অডিও ফাঁস!


ঝিনাইদহ প্রতিনিধি আগস্ট ২৯, ২০১৮, ০১:৩২ পিএম
গরিবের ভিজিএফ’র চাউল পুকুর থেকে উদ্ধারের কথপথন অডিও ফাঁস!

ঢাকা : ঝিনাইদহ সদর উপজেলার মহারাজপুর ইউনিয়নের হরিপুর গ্রামের মাঝপাড়া মসজিদের পিছনে ৫টি পুকুর থেকে সরকারের দেওয়া বিপুল পরিমাণ ভিজিএফ চাউল পাওয়া গেছে। এই খবরে সরেজমিনে গেলে দেখা গেছে যে, সিরাজুল, আজিজুলেরসহ আরও ৫টি পুকুরের পানিতে ভীষণ চাউল পচা দুর্গন্ধের সৃষ্টি হয়েছে। এ কারনে পুকুরের মাছ ভেসে উঠেছে।

জনৈক ব্যাক্তি জানায়, বুধবার (২৯ আগস্ট) ভরতপুর থেকে কিছু মানুষ বেড়াতে এসে পুকুরের পানির গন্ধ নিয়ে প্রশ্ন করলে বিষয়টা জানা জানি হয়ে পড়ে। পুকুরের পানির দুর্গন্ধ থেকে সাধারণ মানুষ ধারনা করছে হয়তো পাঁচটা পুকুরে শত শত বস্তা চাউল ফেলা হয়েছে। এই চাউল পঁচা গন্ধ পাশের বাড়ি ঘরে ছড়িয়ে পড়েছে। খোঁজ নিয়ে আরো জানা গেছে, এই পুকুর গুলোর দুই পাশে দুই ইউ পি সদস্যের বাড়ি। একজন হলো মহিলা ইউ পি সদস্য শাবানা বেগম আরেক জনের নাম আহাম্মদ আলী।

গ্রামবাসীর ধারনা করছেন সরকারের দেওয়া ভিজিএফ চাউল আত্মসাৎ অথবা ক্রয় করে পরে বিভিন্ন গন মাধ্যমে সংবাদ প্রকাশের ফলে ভঁয়ে এই চাউল পুকুরে ফেলে দিয়েছে। এই ঘটনায় সংরক্ষিত মহিলা সদস্যের সাথে কথা বললে এ ব্যাপারে সে কিছুই জানে না বলে জানায়। আহাম্মদ আলী মেম্বরের সাথে মোবাইলে কথা বললে তিনি বলেন, আমি কালীগঞ্জ আছি, পরে কথা হবে।

এঘটনা জানা জানি হওয়ার পর পার্শ্ববর্তী মহারাজপুর ইউনিয়নের চেয়ারম্যান ঘটনা স্থলে উপস্থিত হয়ে সাংবাদিকদের বলেন, উপজেলা নির্বাহী অফিসারের নিকট থেকে খবর পেয়ে আমি এখানে এসেছি। উনি আমাকে তদন্ত করে আসল ঘটনা বের করতে বলেছেন। তিনি আরো বলেন, এ ব্যাপারে ওই ইউনিয়নের চেয়ারম্যান খুরশীদ আলম জানান, ঈদের আগের দিন সে সবুজ নামের এক বৈদ্যুতিক মিস্ত্রির কাছ থেকে ২৬০০ কেজি চাউল ২৬ টাকা দরে কেজি ক্রয় করে চাল ব্যবসায়ী আজিজুল।

তবে আমি প্রাথমিক ভাবে জানতে পেরেছি ইউনিয়ন পরিষদে চাউল দেওয়ার পর সবুজ নামে এক ব্যক্তি ২৬ শত কেজি চাউল কিনে আজিজুলের নিকট বিক্রয় করেছে। গণমাধ্যমের বিভিন্ন তৎপরতার কারনে ভঁয়ে আজিজুর সেই চাউল পুকুরে ফেলে দিয়েছে মর্মে ধারনা করা হচ্ছে। সঠিক কত কেজি চাউল পুকুরে পাওয়া যাবে সে তথ্য না জানা গেলেও প্রায় ৩ হাজার কেজি চাউল হবে বলে এলাকাবাসী ধারনা করছে।

তবে চাউল যে সরকারী এই কথা মহারাজপুর ইউনিয়নের চেয়ারম্যান স্বীকার করেছে। এদিকে সবুজ চাউল ক্রয়ের কথা স্বীকার করে জানায়, আমি ৬৫ হাজার টাকার চাউল আজিজুরের নিকট বিক্রয় করেছি।

আজিজুলের সঙ্গে মোবাইলে কথা বললে সে জানায়, সে আত্মীয়ের বাড়ি গেছে কিন্তু আজিজুলের স্ত্রী বলেন, সে সকালে চাতালে গেছে দুপুরে বাড়িতে খেতে আসেনি।

ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথ এ ঘটনা জানার পরে তিনি বলেন, দোগাছি ইউনিয়নে ভিজিএফ চাউল চুরির ঘটনায় মামলা হয়েছে। আমি ঝিনাইদহ সদর উপজেলা নির্বাহী অফিসকে পাঠিয়ে সুস্থ তদন্তের মাধ্যমে উপযুক্ত ব্যবস্থা নিতে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

আরও পড়ুন