• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

পানির দরে টমেটো বিক্রি, লোকসানে কৃষকরা


আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি মার্চ ১৮, ২০২১, ০২:৩৩ পিএম
পানির দরে টমেটো বিক্রি, লোকসানে কৃষকরা

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলায় চলতি মৌসুমে টমেটোর বাম্পার ফলন হয়েছে। গত কয়েকদিন ধরে উপজেলার সর্বত্র হাট বাজারে পানির দরে বিক্রি হচ্ছে টমেটো। প্রথম দিকে বেশ কিছু দিন বিক্রিতে ভালো দর পাওয়ায় স্থানীয় কৃষকরা লাভের আশা দেখছিলেন। কিন্তু বাজারে নতুন বিভিন্ন প্রকারের সবজিসহ টমেটোর সরবরাহ বৃদ্ধি পাওয়ায় দরপতন হতে শুরু করে।

বর্তমান খুচরা বাজারে প্রতিকেজি টমেটো বিক্রি হচ্ছে ৫-১০টাকায়। আর ভালো মানের হলে ১২-১৫ টাকায় বিক্রি হচ্ছে। বর্তমানে স্থানীয় কৃষকরা পাইকারিতে প্রতি কেজি টমেটো ৪-৫ টাকা দরে বিক্রি করায় এ চাষে তাদের লোকসান গুনতে হবে বলে জানায়। তবে কৃষকের চেয়ে পাইকারি ও খুচরা বিক্রেতারা টমেটো বিক্রিতে লাভবান হচ্ছেন।

খোঁজ নিয়ে জানা যায়, পৌর শহরসহ উপজেলার বিভিন্ন এলাকায় অন্যান্য সবজির পাশাপাশি স্থানীয় কৃষকরা টমোটো আবাদ করেন। এ মৌসুমে টমেটোর ফলন ও ভালো হয়। স্থানীয় কৃষকরা বেশ কয়েকদিন ৩০-৪০ টাকা কেজি টমেটো বিক্রি করেন। বর্তমানে খুচরা বাজারে প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে নিচে ৬ টাকা আর মান ভালো হলে সর্বোচ্চ ১২-১৫ টাকা দরে। এ মৌসুমে টমেটোর ন্যায্য দাম নিয়ে দুশ্চিন্তায় দিন কাটছে কৃষকদের। এদিকে হঠাৎ দাম কমে যাওয়ায় উপজেলার বিভিন্ন এলাকায় অনেক কৃষক জমি থেকে টমেটো তুলতে আগ্রহ হারাচ্ছেন।

একাধিক কৃষক জানায়, গেল সপ্তাহে পাইকারিতে প্রতি কেজি টমেটো ১০-১৫ টাকা দরে বিক্রয় করেছেন। কিন্তু এখন ৪-৫ টাকায় বিক্রি হওয়ায় তারা লোকসানের আশংকা করছেন। এদিকে টমেটোর দাম কম হওয়ায় সাধারণ ক্রেতারা স্বস্তি প্রকাশ করেছেন। তারা দাম কম হওয়ার সুযোগে নিচে ১০- ৩০ কেজি ক্রয় করে রাখছেন।

পৌর এলাকার মো. শাহিদ বলেন, সব সময় টমেটো পাওয়া যায় না। এখন যেহেতু দাম কম তাই ৬ টাকা কেজিতে ২০ কেজি ক্রয় করে এনেছি।

কৃষক সেন্টু মিয়া বলেন, এ মৌসুমে ২৫ শতক জমিকে টমেটো চাষ করেন। জমিতে টমেটোর ফলন ও ভালো হয় বলে জানায়। বেশ কিছু দিন স্থানীয় বাজারে তিনি ভালো দামে টমেটো বিক্রি করেছেন। প্রথম দিকে যে ভাবে তিনি টমেটো বিক্রি করেছেন এভাবে বিক্রি করতে পারলে খরচ বাদে ১০-১২ হাজার টাকা আয় হতো বলে জানায়। এখন বিক্রিতে দর কমায় পুঁজি উঠা নিয়ে তিনি শঙ্কায় আছেন।

কৃষক আবুল কাশেম বলেন গত ১০ দিন পূর্বে কেজি প্রতি ১৫-২০ টাকা দরে টমেটো বিক্রি হয়। এখন বিভিন্ন এলাকার টমেটো বাজারে এসে যাওয়ায় দাম কমে গেছে। কারণ তিনি বলেন ৩০ শতক জায়গায় টমেটো আবাদ করতে প্রায় ১০ হাজার টাকার উপর খরচ হয়। এ পযর্ন্ত টমেটো তিনি ১১ হাজার টাকা বিক্রি করেছেন। জমিতে যে পরিমান টমেটো রয়েছে দর ভালো থাকলে লাভবান হবেন বলে আশা করছেন।

কৃষ্ণনগরের হেলাল মিয়া বলেন, গত কয়েক বছরের মধ্যে এবার টমেটোর ফলন ভালো হয়। শুরু থেকে বেশ কয়েক দিন পাইকারি বাজারে ভালো দামে টমেটো বিক্রি করেন। এখনো জমিতে অনেক টমেটো অবিক্রিত রয়েছে। একদিকে বৃষ্টি অন্যদিনে বাজারে নতুন সবজি উঠায় বিক্রিতে দর অনেক কমে এসেছে। প্রতি কেজি টমেটো পাইকারিতে ৪-৫ টাকা কেজি বিক্রি হচ্ছে।

তিনি বলেন, শ্রমিক দিয়ে কাজ করালে দেড় মন টমেটোর বিক্রির টাকায় একজন শ্রমিকের মজুরি দেওয়ায় এখন জমিতেই টমেটো পড়ে আছে। তিনি আশা করছেন হয়তো কয়েক দিনের মধ্যে দাম কিছুটা বৃদ্ধি পেলে চাষের খরচের টাকা উঠে আসবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!