• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ৪০ টাকা


হিলি প্রতিনিধি অক্টোবর ৩০, ২০২৩, ০৪:০১ পিএম
হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ৪০ টাকা

হিলি: ভারতে পেঁয়াজ রপ্তানির উপর ডলার বৃদ্ধির অজুহাতে হিলি স্থলবন্দরে বেড়েছে দাম। ১০ দিনের ব্যবধানে প্রতি কেজিতে দাম বেড়েছে ৩৫ থেকে ৪০ টাকায়। বন্দরের আড়তগুলোতে পাইকারিতে ইন্দ্রর জাতের পেঁয়াজ কেজিতে বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকা দরে। যা দুর্গা পুজার ছুটির আগে বিক্রি হয়েছে ৫৫ থেকে ৬০ টাকা কেজি দরে। হঠাৎ কেজিতে ৪০ টাকা বৃদ্ধি পাওয়ায় চরম বিপাকে পড়েছেন পাইকারি ব্যবসায়ীরা। এদিকে ভারত থেকে পেঁয়াজ রপ্তানিতে ডলার বৃদ্ধি করায় দামটা বেড়ে গেছে বলে জানান আমদানিকারকরা।
 
আমদানিকারকরা বলেন,  দেশের বাজারে যখনই পেঁয়াজের চাহিদা বাড়ে তখন স্বাভাবিকভাবে আমদানি বাড়িয়ে দেয় ব্যবসাায়ীরা। আর এ সুযোগকে কাজে লাগিয়ে বিভিন্ন অজুহাতে পেঁয়াজের দাম বাড়ায় ভারতের ব্যবসায়ীরা। কখনও দাম বৃদ্ধি আবার কখনও পেঁয়াজ রফতানি শুল্ক নির্ধারণসহ নানারকম সমস্যার মুখে পড়তেই হয় আমদারিকারকদের। এসব কিছুর মধ্যে আবারও ভারত সরকার পেঁয়াজের ন্যাপেড মূল্য নির্ধারণ করেছে। এখন থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে হলে প্রতি মেট্রিক টন পেঁয়াজের আমদানি মূল্য দিতে হবে ৮০০ মার্কিন ডলার। এর আগে আমদানিতে ঋণপত্র খোলা হতো ৪০০ ডলারের মধ্যে। এখন অতিরিক্ত ৪০০ মার্কিন ডলার গুনতে হবে ব্যবসায়ীদের। যার কারনে দেশের বাজারেও দামটা বেড়ে গেছে।

কয়েকজন পাইকার বলেন, দুর্গাপূজার টানা ছয় দিন ছুটি শেষে বৃহস্পতিবার দুপুর থেকে শুরু হয় ভারত থেকে পণ্য আমদানি-রফতানি বাণিজ্য। দুপুরের পর একে একে পেঁয়াাজ বোঝাই ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করতে থাকে। প্রতিদিনের মতো বন্দরে পেঁয়াজ কিনতে আসে ব্যবসায়ীরা। তবে হঠাৎ পেঁয়াজের দাম বৃদ্ধির খবরে হতাশায় পড়েন তারা। প্রতিটনে বেড়েছে ৪০ হাজার টাকা। প্রতি ট্র্রাক পেঁয়াজের জন্য অতিরিক্ত গুণতে হবে সাত লাখ টাকা। দুর্গা পুজার ছুটির আগে যে পেঁয়াজ বিক্রি হয়েছিল ৫৫ থেকে ৬০ টাকায়, পেঁয়াজ গতকাল বন্দরে পাইকারিতে বিক্রি হয়েছে ৯৫ থেকে ১০০ টাকা কেজি দরে। ১০ দিনের ব্যবধানে ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৪০ টাকা। এতে আমরা বিপাকে পড়েছি।

হিলি পানামাপোর্ট লিমিটেড জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি স্বাভাবিক রয়েছে, পেঁয়াজ একটি কাচাঁমাল পন্য তাই এটির আলাদা সেটের ব্যবস্থা করা হয়েছে। এটি যাতে দ্রুত ছাড়করন করে আমদানিকারকরা বাজারজাত করতে পারে সেই জন্য দ্রুত ছাড়করনের ব্যবস্থা করা হয়ে থাকে।

হিলি কাষ্টমস সত্রে, দুর্গাপূজা ছুটির পর বৃহস্পতিবার থেকে রবিবার তিন কর্ম দিবসে ভারত থেকে পেঁয়াজ আমদানি হয়েছে ভারতীয় ৬৩ ট্রাকে ১ হাজার ৭ শ ৮০ মেট্রিকটন পেঁয়াজ।

সোনালীনিউজ/এসআই

Wordbridge School
Link copied!