• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

হিলিতে বেড়েছে ভারতীয় আলুর দাম


হিলি (দিনাজপুর) প্রতিনিধি নভেম্বর ১৪, ২০২৩, ১১:৩২ এএম
হিলিতে বেড়েছে ভারতীয় আলুর দাম

দিনাজপুর: দিনাজপুরের হিলি স্থলবন্দরে বেড়েছে ভারতীয় আলুর দাম। দুই দিনের ব্যবধানে প্রতি কেজিতে পাইকারিতে বেড়েছে ৩ থেকে ৪ টাকা। বৃহস্পতিবারে যে আলুর দাম ছিল ৩০ থেকে ৩১ টাকা, সেই আলু আজকে বিক্রি হয়েছে ৩৫ থেকে ৩৬ টাকা কেজি দরে। দাম বাড়ায় বিপাকে পড়েছে পাইকাররা। এদিকে ভারতে দাম বাড়ার কারনে দেশে আলুর দাম বেড়েছে বলে জানান আমদানিকারকরা।

কয়েকজন বন্দরের পাইকার বলেন, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ, আলু, কাচাঁমরিচ পাথরসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় দ্রব্য আমদানি হয়ে থাকে। তবে আলুর আমদানি কমের অজুহাতে হিলি স্থলবন্দরে বেড়েছে দাম। দুই দিনের ব্যবধানে দাম বেড়েছে প্রতি কেজিতে ৩ থেকে ৪ টাকা। গত বৃহস্পতিবার যে আলু বিক্রি হয়েছিল ৩০ থেকে ৩১ টাকায় সেই আলু আজকে বিক্রি হয়েছে ৩৫ থেকে ৩৬ টাকা কেজি দরে। এদিকে আলুর দাম বাড়ায় বিপাকে পড়েছে পাইকাররা।

তারা আরও বলেন, আলুর আমদানি স্বাভাবিক রয়েছে তাছাড়া পাইকারও কম তাহলে দাম বাড়ে কেন। এর আগে আলুর দাম অস্থিতিশীল হওয়ায় সরকার আলু আমদানির অনুমতি দেয়। এরপর থেকে আলু আমদানি শুরু হয়। তবে আমদানির পর থেকে আলুর দামটা স্বাভাবিক ছিল। দুইদিন থেকে আবারও বৃদ্ধি হয়েছে।

এদিকে আমদানিকারকরা বলছেন, ভারতে আলুর চাহিদা বাড়ার কারনে দাম বেড়েছে, তাছাড়া দেশের বাজারেও চাহিদা বাড়ায় দামটা বেড়েছে। এছাড়াও গাড়ী ভাড়া বেশি দিতে হচ্ছে। তাই আমাদের কিনতে বেশি পড়ছে।আমাদের কিছু করার নেই আমরা বেশি দামে কিনছি, বেশি দামে বিক্রি করছি।

হিলি পানামাপোর্ট লিমিটেড জনসোংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, আলু একটি কাচাঁমাল পণ্য তাই এটি জাতে আমদানিকারকরা দ্রুত বাজারজাত করতে পারে তাই সব ধরনের ব্যবস্থার গ্রহন করা হয়ে থাকে।

হিলি স্থলবন্দর সুত্রে, হিলি স্থলবন্দর দিয়ে নভেম্বর ২ তারিখ থেকে ১২ তারিখ পর্যন্ত ভারত থেকে আলু আমদানি হয়েছে ২০৯ ট্রাকে ৫ হাজার ২৭৫ মেট্রিকটন।

সোনালীনিউজ/এসআই/এসআই

Wordbridge School
Link copied!