• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

পূর্বধলায় অতিরিক্ত গরমে ফ্যানের দোকানে ভিড়


পূর্বধলা প্রতিনিধি এপ্রিল ২৮, ২০২৪, ০৬:৩০ পিএম
পূর্বধলায় অতিরিক্ত গরমে ফ্যানের দোকানে ভিড়

পূর্বধলা: দেশের সর্বত্র এখন দিনদিন তাপমাত্রা বাড়ছে। এই অবস্থায় গরমে অস্থির সব বয়সের মানুষ। বিশেষ করে বয়স্ক ও শিশুদের জন্য অত্যন্ত ঝূঁকিপূর্ণ সময় কাটছে। গরম থেকে বাঁচতে বেশির ভাগ মানুষ যা খুঁজে তা হচ্ছে পাখা। আর সে জন্যেই প্রতিটি ইলেকট্রিক দোকানে ক্রেতাদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা গেছে। কেউ কিনছে সিলিং ফ্যান, টেবিল ফ্যান কেউবা আবার চার্জার ফ্যান। গরম আসলে এসব পণ্যের চাহিদা ও দাম উভয়ই বেড়ে যায়। তারপরও শীতল বাতাসে নিজেকে প্রশান্তি দিতেই এসব ফ্যানের দোকানে ভীড় করছেন বলে জানিয়েছেন ক্রেতাগণ।

ফ্যান কিনতে এসে মিঠু বলেন,  আমার কাছে গ্রীষ্মকাল নাম শুনলেই গরম লাগে। তার মধ্যে এবারের গরমটা বিগত সময়ের চেয়ে আলাদা উত্তাপ ছড়াচ্ছে। তাছাড়া লোডশেডিং এর জন্য দিনরাত ঠিকমতো বিদ্যুত থাকে না। কাজেই সবসময় যেন বাতাস পাই সেজন্য একটি চার্জার ফ্যান কিনেছি। এটি সহজেই বহনযোগ্য হওয়ায় সব জায়গায় সাথে রাখতে পারবো।

এছাড়াও অন্যান্য ক্রেতাগণ বলেন, গরমের মধ্যে ১ মিনিট ফ্যানের বাতাস ছাড়া থাকা যাচ্ছে না, এমনকি ফ্যানের বাতাস থাকা অবস্থায়ও শরীর থেকে ঘাম বেয়ে পড়ে। এমন গরম জীবনে দেখি নাই। এই গরমে ফ্যানের দামও অনেক বেশী, তাই কিনতে এসেও অনেকে ঘুরে যাচ্ছে।

পূর্বধলা মধ্য বাজারের ফয়সাল ইলেকট্রনিক্স এর পরিচালনাকারী রফিকুল রিয়েল জানান, গতবারের তুলনায় এই গ্রীষ্মে অত্যাধিক গরম পড়ছে। বেশীরভাগ কাস্টমারই ফ্যান কিনতে আসছে। বেচা-কেনা তুলনামূলক আগের চেয়ে ভালো। তবে অনেক কাস্টমার দামাদামি করে চলে যাচ্ছে আবার অনেকে কিনে নিচ্ছে। তবে গতবারের তুলনায় এইবারে ফ্যানের দাম কমেছে।

একই বাজারের স্টেশন রোডের সেইফ ইলেকট্রনিক্স এর সত্ত্বাধিকারী মোঃ নূরুল ইসলাম বলেন, সারাদিনে যে প্রোডাক্ট সেল দেই তার মধ্যে সোলার ফ্যান ও রিচার্জেবল ফ্যানের সংখ্যা বেশী। কেননা এগুলো কারেন্ট ছাড়াও চালানো যায়। 

উল্লেখ্য, দেশজুড়ে বইছে তাপপ্রবাহ। গরমে জনজীবনে হাঁসফাঁস অবস্থা। এ অবস্থায় আরও আরও ৩ দিনের হিট অ্যালার্ট জারি করলো আবহাওয়া অফিস। 

রবিবার (২৮ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আজ থেকে পরবর্তী ৭২ ঘণ্টা (৩ দিন) অব্যাহত থাকতে পারে। এ সময়ের মধ্যে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

তবে হিট অ্যালার্টের মধ্যেও আরেক বিজ্ঞপ্তিতে কিছুটা স্বস্তির খবর দিয়েছে আবহাওয়া অফিস। আগামী পাঁচদিনের বর্ধিত পূর্বাভাস বলছে, এ সময়ের শেষের দিকে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। সেই সঙ্গে কমে আসতে পারে দিনের তাপমাত্রা।

এমএস

Wordbridge School
Link copied!