• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

মাদার তেরেসা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড পেলেন নূর আলী


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৯, ২০২৩, ০৩:০৪ পিএম
মাদার তেরেসা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড পেলেন নূর আলী

ঢাকা: বিশিষ্ট শিল্পপতি, ইউনিক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক নূর আলী মাদার তেরেসা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন। বাংলাদেশের শিল্প এবং সমাজকর্মে অসামান্য অবদান রাখায় তাকে এ পুরস্কারে ভূষিত করা হয়।

গত ২৬ আগস্ট দুবাইয়ের কনরাড হোটেলে পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়।

মাদার তেরেসা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড কমিটি এবং অল ইন্ডিয়া মাইনরিটি অ্যান্ড উইকার সেকশন কাউন্সিল যৌথ উদ্যোগে অনুষ্ঠানটি আয়োজন করে।

পুরস্কার পাওয়ার পর প্রতিক্রিয়ায় ইউনিক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক নূর আলী বলেন, “মাদার তেরেসা বাবাকে হারিয়েছেন তখন তাঁর বয়স ছিলো আট। আমি আমার বাবাকে হারিয়েছি ৯ বছর বয়সে। ১৯৭৮ সালে আমার লেখাপড়া যখন প্রায় শেষ পর্যায়ে তখন ভাবছিলাম; আমি জীবনে কী করবো। উত্তর পেয়ে যাই; আমার উচিত নিম্ন ও নিম্ন মধ্যবিত্তের জন্য চাকরির সুযোগ তৈরি করা।

আমার আশেপাশে তখন শিক্ষিত-অশিক্ষিত অনেক মানুষ বেকার ছিল। আমি তখন দক্ষিণ কোরিয়ার ডেইউ কর্পোরেশনের সাথে কাজ শুরু করি, অদক্ষ শ্রমিকদের অর্ধদক্ষ এবং অর্ধ-দক্ষ থেকে দক্ষ শ্রমিকে পরিণত করতে। সেসময় আমি দেশে-বিদেশে ৩ লাখ মানুষের কাজের সুযোগ তৈরী করতে সক্ষম হই।” 

তিনি বলেন; “যেখানে দৃঢ় মনোযোগ থাকবে সেখানে সফলতা আসবেই। যদিও আমার অনেক সেক্টরে ব্যবসা আছে তবে আমার আবেগের জায়গা মানব সম্পদ। আমি “নূর আলী ফ্যামিলি ট্রাস্ট” তৈরি করেছি। এই ট্রাস্টের অধীনে শিক্ষা এবং স্বাস্থ্যসেবা কার্যক্রম চালু রয়েছে। আমি মনে করি এর দ্বারা মানুষ অনেক উপকৃত হবে।

তেরেসা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডে ভূষিত হওয়া মোহা. নূর আলী শুধু একজন ব্যবসায়ীই নন, পাশাপাশি তিনি একজন বীর মুক্তিযোদ্ধা, একজন সত্যিকারের স্বাপ্নিক, অত্যন্ত উচ্চাকাঙ্ক্ষী, সমাজসেবক, একজন সফল পিতা, স্বামী এবং একজন ক্যারিশম্যাটিক নেতা, যিনি কোটি কোটি মানুষের অনুপ্রেরণা। দূরদর্শী নেতৃত্বের দ্বারা সফলতার যাত্রাকে তিনি অনেক দূর এগিয়ে নিয়েছেন।

মোহা. নূর আলী একজন প্রগতিশীল, উচ্চ শিক্ষিত এবং বিচক্ষণ ব্যক্তিত্বের অধিকারী, তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন যেকোনো গুরুত্বপূর্ণ উদ্যোগের চূড়ান্ত সাফল্য নির্ভর করে যোগ্য ও বিচক্ষণ নেতৃত্বের হাতে। প্রকৃতপক্ষে মানুষের ভিতরের সম্ভাবনাগুলো দেখার জন্য তার অনন্য স্বোপার্জিত গুণ রয়েছে। তিনি অতি সহজেই সঠিক কাজের জন্য সঠিক ব্যক্তিকে বেছে নিতে পারেন। 

ইউনিক গ্রুপ বাংলাদেশের একটি বৃহৎ ব্যবসায় প্রতিষ্ঠান। ইউনিক গ্রুপের রয়েছে জনশক্তি সরবরাহ, রিয়েল এস্টেট, হসপিটালিটি ব্যবস্থাপনা, শিক্ষা, স্বাস্থ্য, প্রশিক্ষণ ও উন্নয়ন, জ্বালানি ও শক্তি, আর্থিক প্রতিষ্ঠান, কৃষি, তথ্যপ্রযুক্তিসহ আরও অনেক ব্যবসায়িক প্রতিষ্ঠান। ইউনিক গ্রুপের ব্যবসায়িক বৈচিত্র্য, ক্রমাগত উন্নয়ন, শ্রেষ্ঠত্ব ও উদ্ভাবনের জন্য পরিচিতি রয়েছে। ইউনিক গ্রুপের মূল মূল্যবোধ হলো দৃঢ়তা, উচ্চমাত্রার সততা এবং সর্বোত্তম পরিষেবা।

উদাহরণসরূপ ‘দ্য ওয়েস্টিন ঢাকা’, ‘শেরাটন ঢাকা’, ‘হানসা হোটেল’, ‘বোরাক রিয়েল এস্টেট’, ‘বোরাক রেডি মিক্স’, ‘ইউনিক সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড’, ‘ইউনিক ইস্টার্ন লিমিটেড’, ‘গুলশান ক্লিনিক’, সোশ্যাল ভেঞ্চার অর্থাৎ ‘বোরাক পলিটেকনিক ইনস্টিটিউট’, ‘আপডেট কলেজ এবং ইনস্টিটিউট’, আর্থিক প্রতিষ্ঠান- ‘ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)’, ‘চার্টার্ড ইন্স্যুরেন্স লিমিটেড’, ‘অগ্রণী ইন্স্যুরেন্স লিমিটেড’, ‘ইউনিক শেয়ার ম্যানেজমেন্ট লিমিটেড (ইউএসএমএল)’ ইত্যাদির কথা বলা যায়।

ইউনিক গ্রুপের মুখ্যস্থপতি মোহা. নূর আলীর বাড়ি ঢাকার নবাবগঞ্জে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক-স্নাতকোত্তর সম্পন্ন করেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ড. এইচ বি এম ইকবাল সহ বাংলাদেশের বেশ কয়েকজন শিল্পপতি ও সমাজসেবক এই পুরস্কার পেয়েছেন।

মাদার তেরেসা পুরস্কার, যা সরকারিভাবে মাদার তেরেসা মেমোরিয়াল অ্যাওয়ার্ডস অফ সোস্যাল জাস্টিস নামে পরিচিত। যে ব্যক্তি ও সংস্থা শান্তি, সাম্য এবং সামাজিক ন্যায়বিচার প্রচার করে এবং শান্তিপূর্ণ সহাবস্থানের নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে তাদের উত্সাহিত করতে আন্তর্জাতিক এবং জাতীয় পুরস্কার হিসাবে প্রতিবছর এটি প্রদান করা হয়।

মাদার তেরেসার লক্ষ্য ও উদ্দেশ্যেকে উত্সাহিত করা ও মূল্যবোধগুলিকে ধারণ করার জন্য প্রেরণা দিতে মাদার তেরেসার সম্মানে এ পুরস্কার দেওয়া হয়।
 
সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!