• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

সোনালী ব্যাংককে কোটি রুপি জরিমানা করল ভারতের কেন্দ্রীয় ব্যাংক


হিন্দুস্তান টাইমস জুন ১৬, ২০২৪, ১০:২০ পিএম
সোনালী ব্যাংককে কোটি রুপি জরিমানা করল ভারতের কেন্দ্রীয় ব্যাংক

ঢাকা : ঋণ, অগ্রিম এবং কেওয়াইসি নিয়ম অমান্য করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসিকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকেও এক কোটি ৪৫ লাখ রুপি জরিমানা করা হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জরিমানার এই তথ্য দিয়েছে আরবিআই। তাতে বলা হয়, কেওয়াইসিসহ আরও বেশ কিছু নিয়ম মেনে না চলার জন্য সোনালি ব্যাংক পিএলসিকে ৯৬ লাখ ৪০ হাজার রুপি জরিমানা করা হয়েছে। সোনালি ব্যাংক পিএলসির ভারতীয় শাখা বাংলাদেশের সোনালী ব্যাংকের একটি অংশ।

আরবিআই বলেছে, নির্দিষ্ট কিছু নিয়ম অমান্য করায় এই জরিমানা ধার্য করা হয়েছে। এর জেরে ব্যাংক এবং গ্রাহকদের মধ্যে কোনো লেনদেন বা চুক্তি প্রভাবিত হবে না। এই জরিমানা ছাড়া ব্যাংকের বিরুদ্ধে অন্য কোনো ব্যবস্থা নেওয়া হবে না বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ভর্তুকির মাধ্যমে সরকারের কাছ থেকে আদায়যোগ্য পরিমাণের বিনিময়ে একটি করপোরেশনকে ওয়ার্কিং ক্যাপিটাল ডিমান্ড ঋণের অনুমোদন দিয়েছিল সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়া। নিয়ম লঙ্ঘন করে এই ঋণের অনুমোদন দেওয়ায় ব্যাংকটিকে জরিমানা করা হয়। এছাড়া জালিয়াতির কারণে গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া টাকা সময়মতো ফেরাতে পারেনি সেন্ট্রাল ব্য়াংক। অননুমোদিত ই-লেনদেনের সঙ্গেও যুক্ত ছিল ব্যাংকটি।

২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়ার আর্থিক অবস্থার সুপারভাইজরি মূল্যায়নের জন্য একটি বিধিবদ্ধ পরিদর্শন পরিচালনা করেছিল আরবিআই। এরপরই সেন্ট্রাল ব্যাংকের বিরুদ্ধে এই ব্যবস্থা নিল আরবিআই। এর আগে অবশ্য সেন্ট্রাল ব্যাংককে নোটিস জারি করে জবাবদিহি চেয়েছিল আরবিআই। বিবৃতিতে আরবিআই জানায়, নোটিসের জবাবে শুনানিতে সেন্ট্রাল ব্যাংকের পক্ষে যা বলা হয়েছে, তা থেকে স্পষ্ট অভিযোগ সত্যি।

সম্প্রতি বিদেশি মুদ্রা বিনিময় ব্যবস্থাপনা আইন লঙ্ঘন করায় এইচএসবিসিকে মোটা অংকের জরিমানা করেছিল আরবিআই। এইচএসবিসিকে ৩৬ লাখ ৩৮ হাজার রুপি জরিমানা দিতে বলেছিল রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া।

এমটিআই

Wordbridge School
Link copied!