• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

তাপপ্রবাহ চলবে, সহসাই দেখা মিলবে না বৃষ্টির


নিজস্ব প্রতিবেদক মে ৩১, ২০২৩, ০১:৩৫ পিএম
তাপপ্রবাহ চলবে, সহসাই দেখা মিলবে না বৃষ্টির

ঢাকা : বর্তমানে সারাদেশে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সহসাই বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। তাই তাপপ্রবাহ পরিস্থিতি আগামী কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। চলতি বছর দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা আগামী তিন দিনের মধ্যে টেকনাফ উপকূলে পৌঁছাতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।  

বুধবার (৩১ মে) আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, তাপমাত্রা বেড়ে সারাদেশে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গত বছরের ৩১ মে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দেশের টেকনাফ উপকূলে এসে পৌঁছেছিল। এবার কিছুটা দেরি হচ্ছে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশের উপকূলে আসার গড় সময় জুনের মাঝামাঝি। আগামী তিনদিনের মধ্যে মৌসুমি বায়ু টেকনাফ উপকূলে পৌঁছাতে পারে। যদি মৌসুমি বায়ু জুনের মাঝামাঝি সময়ের মধ্যেও বাংলাদের উপকূলে না আসে তখন বলা যাবে যে দেরি হচ্ছে।
তিনি বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশ উপকূলে পৌঁছানোর পর ১০-১৫ দিন লাগে সারাদেশে বিস্তার লাভের জন্য। এবার মৌসুমি বায়ু নর্মাল অনসেট (স্বাভাবিক বিস্তার লাভ) হবে।

শাহীনুল ইসলাম বলেন, আগামী কয়েক দিনে তেমন বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। এতে তাপমাত্রা আরও বাড়তে পারে। কোথাও কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি স্পর্শ করতে পারে। তবে আরও কিছুটা সময় লাগবে।

জুনের মাঝামাঝি বা এরপর বর্ষার বৃষ্টি হতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

সারাদেশে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!