• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

গাজায় যাচ্ছে তুর্কি সহায়তা, মধ্যস্থতার প্রস্তাব এরদোগানের


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ১০, ২০২৩, ০৩:৪৭ পিএম
গাজায় যাচ্ছে তুর্কি সহায়তা, মধ্যস্থতার প্রস্তাব এরদোগানের

ঢাকা : চলমান সংঘাতের অবসান ঘটাতে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সেই সঙ্গে আঙ্কারার প্রতিশ্রুতি অনুযায়ী অবরুদ্ধ গাজায় ত্রাণ পাঠানোর ঘোষণা দিয়েছেন তিনি।

জিও নিউজ জানিয়েছে, রাজধানী আঙ্কারায় মন্ত্রিসভার বৈঠকের পর আয়োজিত এক সংবাদ সম্মেলনে এরদোগান এ ঘোষণা দেন। অপরদিকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদানও চলমান উত্তেজনা প্রশমনে আঞ্চলিক দেশগুলোর সঙ্গে যোগাযোগ করছেন বলে জানা গেছে।

খবরে বলা হয়েছে, সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট এরদোগান একটি স্বাধীন ও সার্বভৌম প্যালেস্টাইন প্রতিষ্ঠার তাৎপর্যের উপর জোর দিয়েছেন। তার মতে, আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রয়োজন।

তুর্কি নেতা জানান, তুরস্ক যেহেতু সংকটকালে সহায়তা করার জন্য অঙ্গীকারবদ্ধ; তার অংশ হিসেবে গাজার জন্য মানবিক সহায়তা প্রস্তুত করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

অপরদিকে ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সাথে ফোনে কথা বলেছেন এরদোগান। এ সময় তিনি ফিলিস্তিনি ভূখণ্ডে নির্বিচারে হামলা বন্ধ করার জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানান। এ ছাড়া গাজার জনসংখ্যার উপর সম্মিলিত ক্ষতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে এই অঞ্চলে আরও সহিংসতা বৃদ্ধির বিষয়ে সতর্ক করে দিয়েছেন এরদোগান।

হামাসসহ সংঘর্ষে জড়িত উভয় পক্ষকেই যুদ্ধের নৈতিক মান মেনে চলার আহ্বান জানান তুরস্কের প্রেসিডেন্ট। তিনি এই সংকটময় সময়ে দায়িত্বশীল আচরণের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

অপরদিকে জরুরি কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসেবে এরদোগান ক্রমবর্ধমান সংকট প্রশমনের লক্ষ্যে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতির সাথে যোগাযোগ করেছেন।

এমটিআই

Wordbridge School
Link copied!