গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যাংকিং নিশ্চিতে নির্দেশনা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২২, ২০১৭, ১১:০৯ পিএম
গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যাংকিং নিশ্চিতে নির্দেশনা

ঢাকা: বাণিজ্যিক ব্যাংকগুলোর সকল পর্যায়ের গ্রাহককে ইন্টারনেট ব্যাংকিংয়ের আওতায় আনার জন্য সময় নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী ডিসেম্বর মাসের মধ্যে এ সুবিধা নিশ্চিতের জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

সোমবার (২২ মে) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে আন্তঃব্যাংক লেনদেনে ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেমসের (ইএফটি) ব্যবহার নিশ্চিত করতে সরকারি-বেসরকারি সব ব্যাংকের শাখায় ইন্টারনেট থাকা বাধ্যতামূলক করেছে বাংলাদেশ ব্যাংক। দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এ নির্দেশনায় ইলেকট্রনিক লেনদেন ব্যবস্থায় গ্রাহকের অংশগ্রহণ সহজ করতে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার ওপরও জোর দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃব্যাংক লেনদেনের ক্ষেত্রে ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেমের ব্যবহার তরান্বিত করতে এই নির্দেশনা জারি করা হয়েছে। দেশের পেমেন্ট, ক্লিয়ারিং ও সেটেলমেন্ট সিস্টেমকে আধুনিক, নিরাপদ, দক্ষ ও আন্তর্জাতিক মানসম্পন্ন করতে বাংলাদেশ ব্যাংক ২০১০ সালে বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেমের কার্যক্রম শুরু করে।

এরই ধারাবাহিকতায় পর্যায়ক্রমে ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার (ইএফটি), ন্যাশনাল পেমেন্ট সুইচ (সিপিএস), মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) চালু করা হয়, যার সর্বশেষ সংযোজন রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) ব্যবস্থা। তবে অনেক ব্যাংক শাখারই এ পদ্ধতিতে লেনদেন সম্পাদনের সক্ষমতা নেই, তাই নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাংকগুলোকে শাখা পর্যায়ে এই সুবিধা নিশ্চিত করতে হবে। চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে ব্যাংকগুলোর সকল শাখায় ইএফটি ও আরটিজিএস লেনদেন সংক্রান্ত সেবা দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এজন্য সংশ্লিষ্ঠ কর্মকর্তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। 

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Link copied!