৭৬ বছর বয়সেও স্বপ্রতিভ নায়ক রাজ!

  • বিনোদন ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০১৭, ১২:৫২ পিএম
৭৬ বছর বয়সেও স্বপ্রতিভ নায়ক রাজ!

ঢাকা: ৭৬তম জন্মদিনে পা রাখলেন বাংলা চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় অভিনেতা নায়করাজ রাজ্জাক। বাংলা চলচ্চিত্রকে আগলে রাখা এই অভিনেতার জন্মদিনকে ঘিরে তাই আয়োজন করা হয়েছে বিশেষ বিশেষ অনুষ্ঠানের। বিশেষ করে বেসরকারি টিভি চ্যানেলগুলো তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে। 

বয়স হয়ে গেছে অনেক। তাই আগের মতো আর যেখানে সেখানে ছুটে যেতে পারেন না। টিভি অনুষ্ঠানগুলোতেও যাওয়া হয়ে ওঠছে না। তাই বলে তার জন্মদিনে বিশেষ অনুষ্ঠান থাকবে না, তা কি হয়! ফলে নায়করাজের জন্মদিনকে ঘিরে বিভিন্ন চ্যানেলে তার বর্ণিল জীবন আর তার অভিনীত চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। 

অন্যদিকে নায়করাজের জন্মদিনকে ঘিরে এফডিসিতেও একটি অনুষ্ঠান হওয়ার কথা আছে। যদিও নায়করাজের শারীরিক অবস্থার জন্য সেখানে উপস্থিত না হওয়ার সম্ভাবনা আছে। তবে সে অনুষ্ঠানটি তার বাড়িতেই হতে পারে। যেখানে নায়করাজকে ভালোবাসা জানাতে দেখা যাবে এ প্রজন্মের অভিনেতা-অভিনেত্রীদের।

প্রবীন বয়সেও তিনি বাংলা চলচ্চিত্রকে আগলে রেখেছিলেন, কি অভিনয় দিয়ে, আর কি নির্মাণে! ষাটের দশক থেকে একেবারে পুরো আশির দশক বাংলা ছবির জগতকে নিজ হাতে দিয়েছেন, নায়োকচিত প্রভাব বিস্তার করেই পুরো তিনটা দশক পার করে দিয়েছেন তিনি। এরপর থেকে আজ অবধি এখনো বাংলা ছবিতে তার উপস্থিতি মানে বিশাল কিছু, হয়তো ছবির কৌশল আর ধারার জন্য নায়োকচিত ভাবটা দেখাতে পারেন না, সঙ্গত কারণেই বয়স এখানে একটা প্রধান বাধা; কিন্তু তারপরেও ছবিতে অভিনয় মানেই তিনি কেন্দ্রীয় চরিত্র! তার ভরাট কণ্ঠ আর অভিনয়ের প্রতাপ, প্রভাব বাংলা ছবিকে অন্যমাত্রায় পৌঁছে দিয়েছে। তাই বৃদ্ধ বয়সেও বাবার চরিত্রে স্বপ্রতিভ নায়ক রাজ! তার কণ্ঠে ‘বাবা কেন চাকর’ ছবির সেইসব ইমোশনাল ডাইলগ যেমন মানুষের মনে গেথে রয়েছে, তেমনি তাঁর অভিনয় গাম্ভীর্যে দর্শক অনুরাগীরা চোখের জল ফেলেছে।       

ষাটের দশক থেকে অভিনয় জীবন শুরু করেছেন নায়ক রাজ্জাক। না, রাজসিক কোনো প্ল্যাটফর্মে শুরু হয়নি তার অভিনয় যাত্রা। নানা ঘাত প্রতিঘাত আর চড়াই উৎরাই আর সংগ্রামের মধ্য দিয়ে অভিনয়ের সুযোগ তৈরি হয়েছিল তার। স্বপ্রতিভায় তিনি অভিনয়ের বিশাল ভুবনে জায়গা করে নিয়েছিলেন তিনি। বাংলাদেশের চলচ্চিত্রাঙ্গনে আজ যে ‘নায়ক রাজরাজ্জাক’-কে আমরা এক নামে চিনি, তিনি জন্মেছিলেন দেশ ভাগেরও আগে, ১৯৪১ সালের ২৩ জানুয়ারি। আজকের এই বাংলাদেশে নয়, অখন্ড ভারত বর্ষে! বর্তমানে যাকে আমরা পশ্চিম বঙ্গ বলে থাকি। 

সালাউদ্দিন প্রোডাকশন্সের 'তেরো নাম্বার ফেকু অস্তাগড় লেন' চলচ্চিত্রে ছোট একটি চরিত্রে অভিনয় করে সবার কাছে নিজ মেধার পরিচয় দেন রাজ্জাক। পরবর্তীতে 'কার বউ', 'ডাক বাবু', 'আখেরী স্টেশন'সহ আরও বেশ ক'টি ছবিতে ছোট ছোট চরিত্রে অভিনয়ও করে ফেলেন। পরে 'বেহুলা' চলচ্চিত্রে তিনি নায়ক হিসেবে ঢালিউডে উপস্থিত হন সদর্পে। তিনি প্রায় ৩০০টি বাংলা ও উর্দু চলচ্চিত্রে অভিনয় করেছেন। পরিচালনা করেছেন প্রায় ১৬টি চলচ্চিত্র। ১৯৯০ সাল পর্যন্ত বেশ দাপটের সাথেই ঢালিউডে সেরা নায়ক হয়ে অভিনয় করেন রাজ্জাক। এ পর্যন্ত মোট পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। ছবিগুলো হলো কি যে করি (১৯৭৬), অশিক্ষিত (১৯৭৮), বড় ভাল লোক ছিল (১৯৮২), চন্দ্রনাথ (১৯৮৪), যোগাযোগ (১৯৮৮)।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Link copied!