মুক্তি পাচ্ছে বিতর্কিত দুই ছবি, কী করবেন চলচ্চিত্র নেতারা?

  • বিনোদন প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২২, ২০১৭, ০২:১৮ পিএম
মুক্তি পাচ্ছে বিতর্কিত দুই ছবি,  কী করবেন চলচ্চিত্র নেতারা?

ঢাকা: সমস্ত জটিলতা, চলচ্চিত্র পরিবারের আন্দোলন, ধর্মঘট উপেক্ষা করে অবশেষে দেশের সিনেমা হলে মুক্তি পাওয়ার ছাড়পত্র হাতে পেলো যৌথ প্রযোজনার আলোচিত দুই ছবি নবাব ও বস-২-এর প্রযোজক ও জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ। 

‘নবাব’ ও ‘বস ২’ দুটি ছবি যৌথ নীতিমালা না মেনেই তৈরি হয়েছে। এমন অভিযোগে আগে থেকেই আসছে ঈদে ছবি দুটির মুক্তির বিপক্ষে অবস্থান নিয়েছিলো বাংলা চলচ্চিত্রের চৌদ্দ সংগঠন, বাংলা চলচ্চিত্র ঐক্যজোট। কিন্তু শেষ পর্যন্ত লড়াই সংগ্রাম করেও ছবি দুটির মুক্তি আটকাতে পারছে না তারা। কারণ, এরইমধ্যে দেশের প্রেক্ষাগৃহে নবাব ও বস-২ ছবি দুটো মুক্তির ছাড়পত্র পেয়ে গেছে।     

বুধবার দুপুর ১টায় সেন্সরে প্রদর্শন হয় মুক্তি প্রতীক্ষিত আলোচিত দুই ছবি ‘নবাব’ ও ‘বস-২’-এর। যদিও এদিন ছবি দুটোর সেন্সর প্রদর্শন ঠেকাতে সেন্সর বোর্ডের সামনে অবস্থান নিয়েছিলো চলচ্চিত্র ঐক্যজোটের নেতা ও কর্মীরা। সেসময় মাইকে যৌথ প্রযোজনার বিরুদ্ধে তাদের স্লোগান দিতেও দেখা যায়। শুধু তাই না, সেন্সর বোর্ডকে উদ্দেশ্য করে বলা হয়, এই বাংলায় নবাব ও বস-২ মুক্তি দিলে দেশের প্রেক্ষাগৃহে আগুন জ্বলবে। কিন্তু তাদের এমন হুঁশিয়ারি উপেক্ষা করেই আসছে ঈদে ছবি দুটো সেন্সরে প্রদর্শন হওয়ার পর ‘আনকাট’ ছাড়পত্র দেয়া হয়।

সকল বাধা অতিক্রম করে, আন্দোলন সংগ্রামের পর নবাব ও বস-২ মুক্তির সার্টিফিকেট হাতে পাওয়ায় তাই বেশ উচ্ছ্বসিত আব্দুল আজিজ। তিনি নবাব ও বস-২ মুক্তির পেছনে যারা ছিলেন তাদের ধন্যবাদ জানিয়ে বলেন, সকল পরিচালক, শিল্পী, কলাকুশলী, হল মালিক, বুকিং এজেন্টস সহ সর্বস্তরের মানসম্মত সিনেমাপ্রেমী দর্শকরা যারা আমাদের সাথে একাত্মতা প্রকাশ করেছেন সকলকে অভিনন্দন এবং ঈদে আপনাদের পাশের প্রেক্ষাগৃহে নবাব ও বস ২ দেখার আমন্ত্রণ।

অন্যদিকে প্রশ্ন আসছে, যারা যৌথ প্রযোজনার দুই ছবি ‘নবাব’ ও ‘বস-২’ ছবির বিরুদ্ধে রাজপথে আন্দোলন সংগ্রাম করলেন তাদের এখন কর্মসূচি কী হবে? চলচ্চিত্র প্রেমীদের থেকেও প্রশ্ন উঠছে, চলচ্চিত্র নেতারা যে সেন্সর বোর্ডের সামনে বার বার হুঁশিয়ার বাণী উচ্চারণ করছিলেন যে, সেন্সর বোর্ড যদি নবাব ও বস-২ ছবি দুটির ছাড়পত্র দেয় এবং সেগুলো সিনেমা হলে মুক্তি পায়, তাহলে বাংলার হলে হলে আগুন জ্বলবে। এখনকি নবাব ও বস-২ ছবি দুটোর মুক্তি ঠেকাতে কোনো হার্ড লাইনে যাবেন কিনা! এমন প্রশ্নের উত্তর পাওয়া যায়নি। চলচ্চিত্র নেতারা বলছেন, পরবর্তী কর্মসূচি চৌদ্দ সংগঠন বসে একসঙ্গে ঠিক করবেন। 

যদিও বুধবার সেন্সর বোর্ডের সামনে চলচ্চিত্র পরিবারের অবস্থান ধর্মঘট শেষে চিত্রনায়ক ফারুক বলেছিলেন যে,  চলচ্চিত্রকর্মীদের মুখে হাসি না ফোটা পর্যন্ত আন্দোলন চলবে। এবং সেন্সর বোর্ডের এমন অন্যায় মেনে না নেয়ার কথা জানিয়ে বাংলা চলচ্চিত্রের এই শক্তিমান অভিনেতা ঈদে যৌথ প্রতারণার দুই ছবি ‘নবাব’ ও ‘বস ২’ যেনো বাংলার দেশপ্রেমীক মানুষেরা বর্জন করে, সে আহ্বান জানিয়েছিলেন। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Link copied!