আইএসের শীর্ষ কমান্ডার ওমার শিশানি নিহত

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৪, ২০১৬, ০৯:৫৯ এএম
আইএসের শীর্ষ কমান্ডার ওমার শিশানি নিহত

ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ কমান্ডার ওমার আল-শিশানি নিহত হয়েছেন। সংগঠনটির কথিত ওয়েবসাইট ‘আমাক নিউজ এজেন্সি’ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

সম্প্রতি ইরাকের দক্ষিণ মসুলের শহর শিরকাতে একটি হামলায় শিশানি মারা যান বলে ওই সাইটে জানানো হয়। তবে, এ বছর মার্চে যুক্তরাষ্ট্রের পেন্টাগন জানিয়েছিল, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে এক মার্কিন বিমান হামলায় শিশানি মারা যান।

প্রকাশিত এক খবরে বিবিসি জানায়, ওমার শিশানির মৃত্যুর চার মাস পর এ খবর প্রকাশ করলো আমাক। যুক্তরাষ্ট্রের তালিকাভুক্ত শীর্ষ জঙ্গিদের একজন ওমার। আবু ওমার আল-শিশানির আসল নাম তারখান বাতিরাশভিলি, তবে ওমার দ্য চেচেন নামেই তিনি অধিক পরিচিত ছিলেন বলে জানা যায়।

তিনি আইএসের কথিত নেতা আবু বকর আল-বাগদাদির ঘনিষ্ঠ সামরিক পরামর্শক ছিলেন বলেও জানা যায়। তবে পেন্টাগনের কাছে তিনি আইএসের যুদ্ধমন্ত্রী হিসেবে পরিচিত ছিলেন। তার জন্য ৫০লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করা ছিল।

গত ৪ মার্চ যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট সিরিয়ার আল-শাদানি শহরে বিমান হামলা চালায়। ওই হামলায় ওমার নিহত হয়ে থাকতে পারে বলে জানিয়েছিল পেন্টাগন। জানা যায় ওই শহরে একটি গাড়িকে লক্ষ্য করে বিমান হামলা করা হয়েছিল। সেই হামলায় ওমার নিহত হতে পারে।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Link copied!