খুলনা ও গাজীপুর সিটি নির্বাচনের তফসিল ৩১ মার্চ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২০, ২০১৮, ১২:২৩ পিএম
খুলনা ও গাজীপুর সিটি নির্বাচনের তফসিল ৩১ মার্চ

ঢাকা : গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল আগামী ৩১ মার্চ ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

সোমবার (১৯ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদার সভাপতিত্বে কমিশন সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

ইসি সচিব বলেন- গাজীপুর, খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেট এই পাঁচ সিটি করপোরেশন নিয়ে আলোচনা হয়েছে। এগুলোতে নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে। তবে বৈঠকে বিস্তারিত তফসিল ঘোষণা করা হয়নি। আগামী ৩১ মার্চ কমিশন সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা করে তফসিল ঘোষণা করা হবে। ওই সময় ভোটের তারিখ জানা যাবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘গাজীপুর ও খুলনা সিটিতে প্রথম সভা আগে হয়েছে। সে কারণেই ৩১ মার্চ এ দুই সিটির তফসিল ঘোষণা করা হবে।’

উল্লেখ, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পাঁচ সিটি করপোরেশনে নির্বাচন সম্পন্ন করতে হবে। এর মধ্যে গাজীপুর সিটি করপোরেশনের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হবে ৪ সেপ্টেম্বর, সিলেটের ৮ অক্টোবর, খুলনার ২৫ সেপ্টেম্বর, রাজশাহীর ৫ অক্টোবর ও বরিশালের ২৩ অক্টোবর। স্থানীয় সরকার আইন অনুযায়ী পাঁচ বছর মেয়াদ পূর্ণ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট সম্পন্ন করতে হবে।

সিইসি কেএম নুরুল হুদা ইতোমধ্যে বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আগামী জুলাই মাসের মধ্যে পাঁচ সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হবে। চলতি বছরের ডিসেম্বর অথবা আগামী বছরের জানুয়ারির মাঝামাঝি সময়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের কথা জানান তিনি।

ইসি কর্মকর্তারা জানান, ২ এপ্রিল থেকে ৪ মে এইচএসসি পরীক্ষার সূচি রয়েছে। ১৭ মে থেকে রোজা শুরু। সে ক্ষেত্রে ৪০-৪৫ দিন সময় রেখে মে মাসের দ্বিতীয় ভাগে কোনো এক দিন দুই সিটির ভোট গ্রহণ হবে।

বাকি তিন সিটি করপোরেশনের ভোটও এক দিনে করার পরিকল্পনা রয়েছে। সে ক্ষেত্রে ঈদের পর সুবিধাজনক সময়ে ভোট সম্পন্ন করবে ইসি।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!