আবারও দেখা যেতে পারে নর্দান লাইটস বা অরোরা

  • বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১৮, ২০২৪, ১১:৫১ এএম
আবারও দেখা যেতে পারে নর্দান লাইটস বা অরোরা

ঢাকা : সম্প্রতি সূর্যের পৃষ্ঠে এক বিস্ফোরণের পর একটি শক্তিশালী সৌরঝড়ের কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে নর্দান লাইটস বা অরোরা বোরিয়ালিস দেখার সুবর্ণ সুযোগ পাওয়া গিয়েছিল। যাকে বাংলায় বলা হয় মেরুজ্যোতি।

পৃথিবীর বায়ুমণ্ডলে শক্তিশালী সৌরঝড়ের আঘাতে উত্তর গোলার্ধের আকাশজুড়ে তৈরি হয়েছিল রংবেরঙের আলোকচ্ছটা নর্দান লাইটস। সাধারণত অরোরায় নীল-সবুজ আলোকচ্ছটা দেখা গেলেই এবার দেখা গিয়েছিল নানা রঙের ছটা; যা অতি বিরল।

সৌরঝড়ের প্রভাবে ইউরোপ, অস্ট্রেলেশিয়া অঞ্চলের অনেক দেশে রাতের আকাশে মহনীয় এ দৃশ্য তৈরি হয়েছিল।

তবে কয়েকদিন আগে রাতের আকাশে বর্ণিল আলো দেখার সুযোগ যারা হারিয়েছেন, তাঁদের জন্য ‘সুখবর’। আগামী দুই সপ্তাহের মধ্যেই আবারও পৃথিবীর দিকে আসছে শক্তিশালী সৌরঝড়। এতে করে আবারও পৃথিবীতে দেখা যাবে নর্দান লাইটস বা অরোরা বোরিয়ালিস। খবর বিবিসি।

বিজ্ঞানীরা বলছেন যে সৌরঝড়টি সম্ভবত এবার আরও বড় এবং জটিল হবে যার ফলে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রে আঘাতের কারণে আরও বেশি অরোরা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমোসফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) এ ঝড়কে ‘অতি প্রচণ্ড’ ভূ-চৌম্বকীয় (জিওম্যাগনেটিক) ঝড় হিসেবে উল্লেখ করেছে। আগামী দুই সপ্তাহে আরও বেশি মাত্রায় সৌরঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলছে সংস্থাটি।

তবে সৌরঝড়ের কারণে গত শনিবার থেকে বেড়েছে সূর্যের বিকিরণ। বিশ্বব্যাপী উচ্চ-ফ্রিকোয়েন্সি রেডিও যোগাযোগ ব্যাহত হয়েছে।

বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের মহাকাশ পরিবেশের অধ্যাপক শন এলভিজ বলেন, গত সপ্তাহে ভূ-চৌম্বকীয় সৌরঝড়টি গত ৩০ বছরের মধ্যে বড় একটি ঘটনা এবং ২০০৩ সালের পর থেকে সবচেয়ে বড় সৌরঝড়।

এমটিআই

Link copied!