দুই দিনে ২৭ উইকেটের পতন, পরাজয় দেখছে পাকিস্তান

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৬, ০২:৫২ পিএম
দুই দিনে ২৭ উইকেটের পতন, পরাজয় দেখছে পাকিস্তান

ঢাকা: ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ব্যর্থতায় পড়েছে পাকিস্তান। স্কোরবোর্ডে ১২৯ রান তুলতেই তাদের চলে গেছে ৭ উইকেট। পাকিস্তানের লিড ৬২ রানের। হাতে আছে ৩ উইকেট। অথচ তৃতীয় দিনের সকালে পাকিস্তানের পেসাররা নিউজিল্যান্ডকে  ২০০ রানে গুটিয়ে দিয়ে মিসবাহ-উল-হকের দলকে ম্যাচে ফিরিয়েছিল। ব্যাটসম্যানরা ব্যর্থ না হলে তৃতীয় দিন শেষে  ভালো অবস্থানে থাকতে পারতো।

ক্রাইস্টচার্চে প্রথম দিনের পুরোটাই গেছে বৃষ্টির পেটে। খেলা হয়েছে দ্বিতীয় ও তৃতীয় দিন। তাতেই একবার করে অলআউট হয়েছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। পাকিস্তানের দ্বিতীয় ইনিংসেও চলে গেছে ৭ উইকেট। তার মানে দুই দিনে ২৭ উইকেটে তুলে নিয়েছেন বোলাররা। দুদলের ব্যাটসম্যানদেরই রান করতে রীতিমতো সংগ্রাম করতে হচ্ছে। এটা বজায় রয়েছে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসেও। 

২১ রানে সামি আসলামের (৭) আউটের পর আজহার আলী-বাবর আজম চেষ্টা করেন একটা জুটি গড়ে তোলার। ৫৮ রানে তাদের সেই চেষ্টাকে ব্যর্থ করে দেন ওয়াগনার আজমকে (২৯) বিজে ওয়াটলিংয়ের ক্যাচ বানিয়ে।  

এরপর থেকেই পথ হারিয়ে ধুঁকতে থাকে পাকিস্তান। আগের ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ ইউনিস খান ১ রানের বেশি করতে পারেননি। অধিনায়ক মিসবাহ থিতু হয়েও লম্বা ইনিংস খেলতে পারেননি। ৪৭ বলে ১৩ রান করেছেন ৪২ বছর বয়সী এই ব্যাটসম্যান। 
তৃতীয় দিন শেষে পাকিস্তানের স্কোর ৭ উইকেটে ১২৯ রান পর্যন্ত পৌঁছেছে পেসার সোহাইল খানের ২২ রানের সৌজন্যে। এখনো তিনি অপরাজিত রয়েছেন। তার সঙ্গে আসাদ আছেন ৬ রান নিয়ে। এই দুজন পাকিস্তানকে কতটা টানতে পারেন তার ওপরই নির্ভর করছে পাকিস্তানের ভাগ্য। 

আগের ইনিংসে একাই পাকিস্তানের ব্যাটিং ধসিয়ে দেওয়ার কাজটা করেছিলেন এই ম্যাচেই অভিষিক্ত কলিন ডে গ্রান্ডহোম। এবার সেই কাজটি কিউই বোলাররা করলো সম্মিলিতভাবে। দ্বিতীয় ইনিংসে ১৮ রানে ৩ উইকেট কিউইদের সবচেয়ে সফল বোলার ট্রেন্ট বোল্ট। ২১ রানে ২ উইকেট নিয়েছেন ওয়াগনার।

এরআগে মধ্যাহ্নভোজের আগেই নিউজিল্যান্ডকে ২০০ রানে গুটিয়ে দিয়েছিল পাকিস্তানের পেসাররা। ৩ উইকেটে ১০৪ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা নিউজিল্যান্ড বাকি ৭ উইকেট হারিয়ে যোগ পেতে পেরেছে ৯৬ রান। কিউইদের পক্ষে দুই শ ছোঁয়া হতো না যদি শেষের ব্যাটসম্যান টিম সাউদি ২২ ও ওয়াগনার ২১ রান না করতেন। 

আগের দিন জিৎ রাভালের ৫৫ রানই হয়ে রইলো নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এছাড়া হেনরি নিকোলাস ৩০, গ্রান্ডহোম ২৯, ওয়াটলিং ১৮ রান করেন। ৬২ রানে ৪ উইকেট নিয়েছেন রাহাত আলী। আমির ৪৩ ও সোহাইল ৭৮ রান দিয়ে পেয়েছেন ৩টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

পাকিস্তান প্রথম ইনিংস: ১৩৩/১০ (৫৫.৫ ওভার)

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ২০০/১০ (৫৯.৫ ওভার) (রাভাল ৫৫, নিকোলস ৩০, গ্রান্ডহোম ২৯, ওয়াগনার ২১, সাউদি ২২, ওয়াটলিং ১৮, টেলর ১১। রাহাত ৪/৬২, আমির ৩/৪৩, সোহাইল ৩/৭৮।)

পাকিস্তান দ্বিতীয় ইনিংস: ১২৯/৭ (৬৬ ওভার) (আজহার ৩১, বাবর ২৯, সোহাইল ২২* মিসবাহ ১৩, স্যামি ৭, শফিক ৬*। বোল্ট ৩/১৮, ওয়াগনার ২/১৮, গ্রান্ডহোম ১/২৩, সাউদি ১/৪৩।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Link copied!