মাশরাফিদের কথা শুনছে না ‘বল’

  • এম জাফিউল ইসলাম | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৭, ০৮:৩৫ পিএম
মাশরাফিদের কথা শুনছে না ‘বল’

ঢাকা: গত আড়াই বছরে বাংলাদেশ যত ওয়ানডে ম্যাচ জিতেছে, তার বেশির ভাগ অবদান সম্ভবত বোলারদের। সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপুন্য এবং মোস্তাফিজ, তাসকিন ও মেহেদী হাসান মিরাজের অভিষেক রেকর্ড অন্তত তাই বলে। কিন্তু দক্ষিণ আফ্রিকা সফরে মাশরাফিদের কথা বোধহয় শুনছে না লাল অথবা সাদা ‘বল’।

যে কারণে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজের দুই টেস্টেই বড় ব্যবধানে হার মানতে হয়েছে বাংলাদেশ মুশফিকুর রহীমের দলের। মোস্তাফিজ, তাসকিন, রুবেল, শফিউল এবং মেহেদী হাসান মিরাদের কেউ নিজেদের মেলে ধরতে পারেন নি। দুই টেস্ট খেলে মোস্তাফিজের ৩টি এবং রুবেল হোসেনের ২টি। দ্বিতীয় টেস্টে খেলা শুভাশিষ পেয়েছেন ৩টি। মেহেদী-তাইজুল তো কোনো উইকেটই পাননি।

আশা করা হয়েছিল ওয়ানডে সিরিজে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারবেন বোলাররা। কিন্তু প্রথম ওয়ানডের পরিসংখ্যান তো আরও হতাশার। মুশফিকুর রহীমের অপরাজিত সেঞ্চুরির সুবাদে ৭ উইকেটে ২৭৮ রান করে বাংলাদেশ। ২৭৯ রান তাড়া করতে নামা স্বাগতিক দক্ষিণ আফ্রিকার একটাও উইকেট নিতে পারেন নি টাইগার বোলাররা।

বল মাশরাফিদের কথা না শোনায় বিশ্বরেকর্ড গড়ে  ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। আর সফরকারি বাংলাদেশ দলের কপালে জোটে ১০ উইকেটের লজ্জার পরাজয়। একইসঙ্গে তিন ম্যাচের ওয়ানযে সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়ে লাল সবুজের দল। সিরিজ বাঁচাতে দ্বিতীয় ওয়ানডেতে জয়ের বিকল্প কোন পথ খোলা নেই টাইগারদের সামনে।

এমন লক্ষ্য লক্ষ্য নিয়েই দ্বিতীয় ওয়ানডে খেলতে নামবে মাশরাফির দল। বুধবার (১৮ অক্টোবর) বাংলাদেশ সময় দুপুর ২টায় কেপ টাউন পার্লের বোল্যান্ড পার্কে  দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

মাশরাফিরা প্রেরনা হিসাকে স্বরণ করতে পারেন ২০১৫ সালে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সিরিজের প্রথমটি ৮ উইকেটে হেরে সিরিজে পিছিয়ে পড়েছিলো মাশরাফি-মুশফিকুররা। সেখান থেকে দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে যথাক্রমে ৭ উইকেটে এবং ৯ উইকেটে জিতে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো বাংলাদেশ। তাই অতীত থেকে সাহস যোগানার কাজটা সেড়ে নিতে পারে টাইগাররা। এমনটা হলে বাংলাদেশের ক্রিকেট যোগ হবে আরও একটি অর্জন।

দক্ষিণ আফ্রিকা দল: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, ফারহান বেহার্দিয়েন, কুইনটন ডি কক (উইকেটরক্ষক), এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি, ইমরান তাহির, ডেভিড মিলার, ওয়েইন পারনেল, ডেন পিটারসন, আনডিলে ফেলুকুয়ায়ো, ডুয়াইন প্রেটোরিয়াস, কাগিসো রাবাদা।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), ইমরুল কায়েস, লিটন দাস (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুমিনুল হক, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), মোস্তাফিজুর রহমান, নাসির হোসেন, রুবেল হোসেন, সাব্বির রহমান, সাকিব আল হাসান, সৌম্য সরকার, তামিম ইকবাল ও তাসকিন আহমেদ।

 সোনালীনিউজ/ঢাকা/জেডআই     

Link copied!