গোলকধাঁধার নাম রশিদ খান

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০১৮, ১০:২৯ এএম
গোলকধাঁধার নাম রশিদ খান

ঢাকা: আইপিএল কাঁপিয়েছেন। বিগব্যাশে খেলেছেন। বিপিএল ও সিপিএলেও নিজেকে বড় করে চিনিয়েছেন। গোটা ক্রিকেট দুনিয়াতেই তাঁর কদর। তিনি আফগান লেগ স্পিনার রশিদ খান। কেন তাঁর এত কদর সেটি আরও একবার বুঝল বাংলাদেশ।

নিজের কুড়িতম জন্মদিনে এক হাতে বাংলাদেশকে শেষ করে দিয়েছেন এই লেগ স্পিনার। কিছু দিন আগেও যার পরিচয় ছিল শুধুই বোলার। এখন তিনি ব্যাটিংয়ের হাতও পাকা করে ফেলছেন। রশিদের নামের পাশে জোরেশোরে উচ্চারিত হচ্ছে ‘অলরাউন্ডার।’

ঝুলিতে তিনি আরও কী বাকি রেখেছেন সেটি সময়ই বলবে। এ কথা তো বলাই যায় রশিদ খান এক গোলকধাঁধার নাম। যে ধাঁধার উত্তর কেউ এখনও আবিস্কার করতে পারেননি।

বৃহস্পতিবার ব্যাট হাতে বাংলাদেশের বিরুদ্ধে ঝলসে ওঠেন রশিদ। ৩২ বলে ৫৭ রান করার পর বোলিংয়েও বিধ্বংসী মেজাজে দেখা যায় তাঁকে। ১৩ রান দিয়ে ২ উইকেট নেন তিনি। রশিদ-ঝড়েই আক্রান্ত হয়ে হাঁটু গেড়ে বসে পড়েন মাশরাফি-সাকিবরা।

আবুধাবিতে ১৬০ রানে সাত উইকেট চলে যায় আফগানিস্তানের। কিন্তু শেষ দশ ওভারে রশিদ খান ও গুলবাদিন নাঈবের ঝোড়ো ব্যাটিং বাংলাদেশ বোলিংকে ছত্রখান করে দেয়। ১৬০/৭ থেকে দলের রান ২৫৫-তে পৌঁছে দেন রশিদ ও নাঈব। তাঁরা দু’জনে যোগ করেন ৯৫ রান। গুলবাদিন অপরাজিত থাকেন ৪২ রানে।

কুড়িতম জন্মদিনে ঝোড়ো ফিফটিতে রশিদ মারেন আটটি চার ও একটি ছয়। শেষ ওভারে  মাশরাফির ওভারে ১৯ রান নেন তিনি। রুবেল হোসেনকেও মেরে এক ওভারে ১৭ রান তোলেন তিনি। শেষ দশ ওভারে ৯৮ রান দেয় বাংলাদেশ। এখান থেকেই ম্যাচের রাশ চলে যায় রশিদ খানদের কাছে। বল হাতেও এদিন দাপট দেখিয়েছেন তিনি। মাত্র ১৩ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Link copied!