• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

বিশ্ব ডায়াবেটিস দিবস আজ


সোনালীনিউজ ডেস্ক নভেম্বর ১৪, ২০১৬, ১০:৫৬ এএম
বিশ্ব ডায়াবেটিস দিবস আজ

বিশ্ব ডায়াবেটিস দিবস আজ (১৪ নভেম্বর)। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ডায়াবেটিকসের উপর দৃষ্টি দিন: অন্ধত্ব এড়াতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে ডায়বেটিসমুক্ত দেশ গড়তে এ সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির জন্য বাংলাদেশ ডায়াবেটিক সমিতির পাশাপাশি দেশের গণমাধ্যমসহ অন্যান্য আন্তর্জাতিক ও স্বেচ্ছাসেবী সংস্থাকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি চোখের যত্ন নেওয়া ও নিয়মিত চোখ পরীক্ষা করার জন্য সকলকে সচেতন করতে বিশেষ পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন আমি বিশ্বাস করি, দিবসটি উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি যেসব কর্মসূচি গ্রহণ করেছে তা ডায়াবেটিস এবং এর জটিলতা সম্পর্কে মানুষকে সচেতন করতে বিশেষ ভূমিকা রাখবে।’

উল্লেখ্য, বর্তমান বিশ্বে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৪০ কোটি এবং ২০৩০ সালে এ সংখ্যা ৫০ কোটি ছাড়িয়ে যাবে। আশির দশকে দেশে ডায়াবেটিসের প্রবণতা ছিল মাত্র দুই শতাংশের মতো। সেখানে আজ তা ঢাকা শহরেই প্রায় ১০ শতাংশ ছুঁয়েছে এবং প্রি-ডায়াবেটিসের (ডায়াবেটিস এর আগের ধাপ) হার আরো প্রায় ১০ শতাংশ।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, গ্রামাঞ্চলেও এর সামগ্রিক প্রবণতা প্রায় ৫ থেকে ৮ শতাংশ। এভাবে বাড়তে থাকলে শুধু ডায়াবেটিসের কারণেই দেশের অর্থনৈতিক ভারসাম্য মারাত্মক চ্যালেঞ্জের সম্মুখীন হবে। শুধু দেশেই এখন ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা প্রায় ৯০ লাখ। সেই সঙ্গে প্রতি বছর এক লাখ নতুন রোগী যুক্ত হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School

আরও পড়ুন