• ঢাকা
  • শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

গণমাধ্যমে হীনমন্যতার বিষ


নিয়ন মতিয়ুল ফেব্রুয়ারি ২৭, ২০২৩, ০৩:৩৩ পিএম
গণমাধ্যমে হীনমন্যতার বিষ

ঢাকা : গণমাধ্যমের কিছু বসের মাথা এত গরম কেন? গালাগালি থেকে হাত তোলাতুলি, কেন? বার্তাকক্ষে গালাগালির পরিণাম কী?... প্রশ্নগুলোর উত্তর জানতে গবেষণা দরকার। তবে কেউ ‘কর্মচারী’ হয়ে যা পান, ‘কর্মকর্তা’ হয়ে তা নাকি ফেরত দেন!

সে বিচারে- গালিবিশেষজ্ঞ বসদের বসেরাও নিশ্চয়ই ছিলেন তুখোর গালিবিদ!

২. গালিবিশেষজ্ঞ ড. রিচার্ড স্টিভেন্স জানাচ্ছেন, যখনই আপনার কোনো ‘ট্যাবু’ থাকে আর তা প্রকাশ করার উপায় থাকে- তখনই তা গালির আকারে বেরিয়ে আসতে পারে’। অর্থাৎ গালাগালিতেই বসদের তৃপ্তি! ত্যাগের আনন্দ!

৩. একবার ‘ইউনিয়ন’ অফিসে গিয়ে দেখি হিম এসির মধ্যেই ধূমপানের উৎসব। নিকোটিনে টেকা দায়। এক নেতাকে বললাম, ভাই, এসির ভেতর ধূমপান বন্ধ করা যায় না? তিনি বললেন, না, এটা সাংবাদিকদের ঐতিহ্য। ধূমপানে ‘না’ করা যাবে না। বুঝলাম, আধুনিক সাংবাদিকতা আটকে গেছে নিকোটিনে!

৪. গালিপ্রেমী বসদের অফিস বাইরে যতটা ঝকমকা, মনের ভেতরে ততটাই কূটিলতা। সহকর্মীরা সুন্দর করে সাজলেও সেখানে জ্বলে, প্রশংসিত নিউজ লেখলেও জ্বলে, বসের সমালোচনা করলেও জ্বলে। খালি জ্বলে আর পোড়ে! হোম পলিটিক্স, রুম পলিটিক্স, বিট পলিটিক্স...! অন্যদের না পোড়ালে নিজেকেই জ্বলতে হয়, পুড়তে হয়।

৫. জাতির বিবেক আর পরম সম্মানজনক হিসেবে নিজেকে তৈরি করতে এসে সংবাদকর্মীদের চরম ঝুঁকি আর অনিশ্চয়তার মধ্যে পড়তে হয়। হারিয়ে যায় স্বাভাবিক জীবনবোধ। এর ওপর মাথাগরম বসের গালাগালি, হাত তোলার মতো ঘটনায় আত্মমর্যাদাবোধ ধুলোয় মিশে যায়। হীনমন্যতায় অন্ধকারে হারাতে হয় নিজেকে।

৬. বিশ্ব যখন আধুনিক ব্যবস্থাপনায় মানসিকভাবে কর্মীদের চাঙা করতে সৃজনশীল বার্তাকক্ষের ডিজাইন করছে, তখন আমরা তাদের মানসিকভাবে পঙ্গু করে তুলছি। তরুণ সংবাদকর্মীদের মননে-মগজে অসুস্থ প্রতিযোগিতা, নোংরা রাজনৈতিক বিভাজন, হিংসা, প্রতিহিংসা, ঈর্ষা, বীজ বপন করে চলেছি। কিছু ব্যতিক্রম বাদে প্রায় সব বার্তাকক্ষের ব্যবস্থাপনা ব্রিটিশ মগজের।

(২৮ ফেব্রুয়ারি, ২০২৩। এলিফেন্ট রোড, ঢাকা)

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব ভাবনার প্রতিফলন। সোনালীনিউজ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে লেখকের এই মতামতের অমিল থাকাটা স্বাভাবিক। তাই এখানে প্রকাশিত লেখার জন্য সোনালীনিউজ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না। এর দায় সম্পূর্ণই লেখকের।

Wordbridge School
Link copied!