• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

লিবিয়ায় ভয়াবহ ঘূর্ণিঝড়ে ৬ বাংলাদেশির মৃত্যু


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৩, ২০২৩, ০৭:৫৭ পিএম
লিবিয়ায় ভয়াবহ ঘূর্ণিঝড়ে ৬ বাংলাদেশির মৃত্যু

ঢাকা: লিবিয়ায় ঘূর্ণিঝড় ড্যানিয়েলের প্রভাবে প্রবল ঝড়ো হাওয়া-বর্ষণ-বন্যা-জলোচ্ছ্বাসে উপকূলীয় শহর দেরনা ও এর আশপাশের এলাকায় নিহতের সংখ্যা বেড়ে ৬ হাজারে দাঁড়িয়েছে। এদের মধ্যে ছয়জন বাংলাদেশি রয়েছেন। 

নিহত বাংলাদেশিদের মধ্যে চারজনের পরিচয় শনাক্ত করা হয়েছে। তারা হলেন- রাজবাড়ীর শাহিন, সুজন এবং নারায়ণগঞ্জের মামুন ও শিহাব।

বুধবার (১৩ সেপ্টেম্বর) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার ভূমধ্যসাগরে উদ্ভূত ঘূর্ণিঝড় ড্যানিয়েল লিবিয়ার পূর্ব উপকূলে আঘাত হানে। প্রবল ঝড়ো হাওয়া-বর্ষণ ও জলোচ্ছ্বাসে শত শত বাড়িঘর উড়ে যাওয়ার পাশাপাশি দেরনা শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া নদী ওয়াদি দেরনার দুটি বাঁধ ভেঙে পানি ঢুকে পড়ায় গোটা শহর ভেসে গেছে। 

লিবিয়ার আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঝড়ের সময় সাগর থেকে অন্তত ৮ ফুট উঁচু জলোচ্ছ্বাস সেখানে আঘাত হেনেছিল। সোমবার ঝড়ের পর লিবিয়ার অন্যান্য অঞ্চলের সঙ্গে দেরনার সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটির লিবিয়া শাখার প্রধান তামের রমজান জানিয়েছেন, তাদের কাছে থাকা তথ্য অনুযায়ী, ঝড়ের পর থেকে এখনো দেরনা ও এর আশপাশের এলাকায় নিখোঁজ রয়েছেন অন্তত ১০ হাজার জন। 

লিবিয়ার রেড ক্রিসেন্ট সোসাইটির মুখপাত্র তৌফিক বলেছেন, ২০৮৪ জনের নিশ্চিত মৃত্যুর খবর তাদের কাছে রয়েছে। ৯০০০ মানুষ নিখোঁজ এবং ২০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন বলে তিনি উল্লেখ করেছেন।

আইএ

Wordbridge School
Link copied!