• ঢাকা
  • সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

অনলাইনে তথ্য সুরক্ষিত রাখতে নতুন সুবিধা আনল মজিলা


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০৫:১১ পিএম
অনলাইনে তথ্য সুরক্ষিত রাখতে নতুন সুবিধা আনল মজিলা

ঢাকা: অনলাইনে তথ্য সুরক্ষিত রাখার জন্য মজিলা মনিটর ও মজিলা মনিটর প্লাস নামের দুটি সুবিধা চালু করেছে ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ব্রাউজার) ফায়ারফক্সের নির্মাতা প্রতিষ্ঠান মজিলা। মজিলা মনিটর আগে ফায়ারফক্স মনিটর নামে পরিচিত ছিল। মজিলা মনিটর বিনা মূল্যে ব্যবহারের সুযোগ থাকলেও মজিলা মনিটর প্লাস ব্যবহারের জন্য অর্থ দিতে হবে।

এখন থেকে মজিলা মনিটরের মাধ্যমে ব্যবহারকারীরা বিনামূল্যে তার ব্যক্তিগত তথ্য অনলাইনে সুরক্ষিত রয়েছে কি না, তা পর্যবেক্ষণ করতে পারবেন।

এমনকি কোনো ডেটা ব্রোকার ওয়েবসাইটে ব্যবহারকারীর তথ্য থাকলে সেটিও জানা যাবে। এ সুবিধায় ব্যবহারকারী তার এনক্রিপটেড তথ্য যেমন নাম, ঠিকানা, ই-মেইল ঠিকানা, বসবাসের স্থান ও জন্মতারিখ দিয়ে একবার বিনা মূল্যে স্ক্যান করার সুযোগ পাবেন। এ স্ক্যানের ফলে সম্ভাব্য কোথায় ব্যক্তিগত তথ্য উন্মুক্ত হতে পারে এবং এর সমাধান কী, সেটাও জানা যাবে।


 
পরে যেসব ব্যবহারকারী এ সুবিধা ব্যবহার করতে চান, তাদের মজিলা মনিটর প্লাস নামের বার্ষিক ভিত্তিতে গ্রাহক হয়ে সুবিধাটি ব্যবহার করতে হবে। এ জন্য প্রতি মাসে ৮ দশমিক ৯৯ ডলার পরিশোধ করতে হবে। অর্থের বিনিময়ে এ সুবিধার মাধ্যমে প্রতি মাসে স্ক্যান করা যাবে। ডেটা ব্রোকিং ওয়েবসাইট বা অনলাইনের কোনো উৎস থেকে ব্যবহারকারীর তথ্য মুছে ফেলা হলে, সেটিও জানা যাবে।

মজিলা বলছে, মজিলার এই মনিটর-সুবিধার মাধ্যমে ১৯০টির বেশি ওয়েবসাইট পর্যবেক্ষণ করবে মজিলা। সাধারণত ডেটা ব্রোকাররা সামাজিক যোগাযোগমাধ্যম, অ্যাপ ও ব্রাউজার ট্র্যাকার থেকে তথ্য সংগ্রহ করে এসব ওয়েবসাইটে বিক্রি করে। 

অনলাইনে কোথাও ব্যবহারকারীর তথ্য শনাক্ত হলে সেটি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলবে। মজিলা মনিটরের প্রোডাক্ট ম্যানেজার টনি সিনোটো জানিয়েছেন, অনলাইনে থাকা তথ্য স্ক্যান করা ও তথ্য শনাক্ত হলে তা মুছে ফেলার জন্য ওয়ানরেপ নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজ করছে মজিলা।

এআর

Wordbridge School
Link copied!