• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ল্যাপটপের যত্ন নেবেন যেভাবে


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক মার্চ ৩০, ২০২৪, ০১:১৭ পিএম
ল্যাপটপের যত্ন নেবেন যেভাবে

ঢাকা : ল্যাপটপে অতিরিক্ত ধুলা জমা হলে সহজেই গরম হয়ে য়ায়। তাই ল্যাপটপ যতটা সম্ভব পরিচ্ছন্ন রাখুন। ল্যাপটপ পরিষ্কার করার জন্য প্রথমেই পাওয়ার অফ করে নিন। ল্যাপটপের আলগা ধুলা পরিষ্কার নরম সুতির কাপড় দিয়ে মুছে নিন। কিবোর্ড পরিষ্কার করার জন্য কিবোর্ড পরিষ্কার করার ব্রাশ ব্যবহার করতে পারেন।

এ ছাড়া কমপ্রেসড এয়ার ক্যানও ব্যবহার করা যায়। কি বোর্ডে ময়লা খুব বেশি থাকলে হোয়াইট ভিনিগারে মাইক্রোফাইবারের কাপড় ডুবিয়ে আলতো করে মুছে নিন। ল্যাপটপ কেনার সময় কিবোর্ড প্রোটেক্টর লাগিয়ে নিন। ল্যাপটপ টাচ স্ত্রিন হলে স্ক্রিন প্রোটেক্টর ব্যবহার করুন।

ল্যাপটপ খুব তাড়াতাড়ি গরম হলে ল্যাপটপের এয়ারভেন্ট যাতে পরিষ্কার থাকে সেদিতে খেয়াল রাখুন। মাঝে মধ্যে নরম ব্রাশ দিয়ে ভেন্ট পরিষ্কার করুন। খুব গরম জায়গা ল্যাপটপ না রাখাই ভালো। বন্ধ গাড়ির তাপমাত্রাও বেশি থাকে। গাড়িতে দীর্ঘক্ষণ ল্যাপটপে ফেলে রাখবেন না।

বিছানায় বা বালিশের ওপর ল্যাপটপ রেখে ব্যবহার না করাই ভালো। ল্যাপটপেরই নিচের দিকে এয়ার ভেন্ট থাকে। বিছানায় ল্যাপটপ ব্যবহার করলে তাপ বেরতে পারে না এবং ল্যাপটপের ক্ষতি হয়।  ল্যাপটপে অনেক ছোট ছোট যন্ত্রাংশ থাকে।

অসাবধানে তরল পদার্থ ল্যাপটপে পড়ে গেলে এই পার্টসগুলোর ক্ষতি হতে পারে। শর্ট সার্কিট হওয়াও অসম্ভব নয়। খাবার খেতে খেতে ল্যাপটপে কাজ করা উচিত নয়। প্রথমত হাতে লেগে থাকা খাবার কিবোর্ডে ক্রমে জমতে

থাকলে কিবোর্ড সহজেই নোংরা হয়ে যেতে পারে। চাট প্যাড পরিষ্কার শুকনো হাতে ব্যবহার করুন। ভিজে হাতে টাচ প্যাড কাজ নাও করতে পারে। ল্যাপটপ এক জায়গা থেকে অন্য জায়গায় সরিয়ে নেওয়ার সময় ডিসপ্লে ধরে তুলবেন না।

ল্যাপটপের নিচের অংশ ধরে সরান। কারণ ল্যাপটপের নিচের অংশের ভার বেশি থাকে। সবসময় ডিসপ্লে ধরে সরালে ল্যাপটপের জয়েন্ট আলগা হয়ে যেতে পারে। ল্যাপটপের ওপর যেমন মোটা বই বা ভারী কিছু রাখবেন না। ডিসপ্লে বা কিবোর্ডের ক্ষতি হতে পারে।

ল্যাপটপে কাজ হয়ে গেলে অনেকে ডিসপ্লে কিছুটা নামিয়ে স্ট্যান্ডবাই মোডে রেখে দেন। এ ক্ষেত্রে সতর্ক থাকুন কিবোর্ডের ওপর পেন, পেনসিল, হেডফোন ইত্যাদি যেন না থাকে। ডিসপ্লে হঠাৎ বন্ধ করে দিলে মনিটরের ক্ষতি হতে পারে।

এমটিআই

Wordbridge School
Link copied!