• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সার্চ করতে গেলে অর্থ চাইবে গুগল


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক এপ্রিল ১৬, ২০২৪, ১২:৫২ পিএম
সার্চ করতে গেলে অর্থ চাইবে গুগল

ঢাকা : গুগল এবার নিজেদের কয়েকটি সার্চ ফলাফল সম্ভবত আর ফ্রি রাখবে না। ব্রিটিশ দৈনিক ফাইনান্সিয়াল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি নিজস্ব সার্চ ইঞ্জিনের এমন একটি সংস্করণ চালুর কথা বিবেচনা করছে, যেখানে আর্থিক ফি’র বিনিময়ে সার্চ ফলাফলে জেনারেটিভ এআই ব্যবহারের সুবিধা পাবেন ব্যবহারকারীরা। গুগলের নিজস্ব মূলধারার পণ্যে আর্থিক ফি চালুর প্রথম ঘটনা হতে যাচ্ছে এটি। যদিও, কোম্পানিটি এরইমধ্যে কয়েকটি ফিচারের জন্য টাকা নিয়ে থাকে, যেমন- বাড়তি স্টোরেজ ও নিজস্ব পণ্যে বিভিন্ন নতুন ফিচার যোগ করা।

তবে, সব ব্যবহারকারীর জন্য গুগলের সার্চ পরিষেবাটি সবসময় বিনামূল্যেই ছিল, যেখানে বিজ্ঞাপন থেকে অর্থ সংগ্রহ করে আসছে কোম্পানিটি। তবে প্রচলিত সার্চ ইঞ্জিন, যেখানে ওয়েব থেকে বিভিন্ন ফলাফল একত্র করা হয়, তা এখনো বিনামূল্যেই ব্যবহার করা যাবে বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে। আর আর্থিক ফি-ভিত্তিক ব্যবহারকারীর ক্ষেত্রেও বিজ্ঞাপন দেখানো অব্যাহত থাকবে।

ভবিষ্যতে ওয়েব সার্চের বেলায় এআইয়ের তৈরি ফলাফল দেখা যেতে পারে, যার মাধ্যমে ব্যবহারকারীরা বিভিন্ন প্রশ্নের সরাসরি ও সুনির্দিষ্ট উত্তর পাবেন। সেইসব জবাবে যাচাই না করা তথ্যও থাকতে পারে, বিশেষ করে বিভিন্ন ‘লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম)’-এ কখনো কখনো যখন এমন ‘হ্যালুসিনেট’ করা জবাব তৈরির প্রবণতা দেখায়, যা দেখলে আপাত নির্ভরযোগ্য মনে হলেও, আসলে তা ভুল এমন একটা শঙ্কাও রয়েছে। নিজেদের অন্যান্য পণ্যে কয়েকটি এআই টুলের জন্য এরই মধ্যে আর্থিক ফি নিতে শুরু করেছে গুগল।

আর্থিক ফি পরিশোধ করা ব্যবহারকারীরা জিমেইল ও গুগল ডক্সের মতো পণ্যে গুগলের নতুন এআই সহায়ক ব্যবস্থা ‘জেমিনাই’ ব্যবহারের সুযোগ পেয়ে থাকেন, যা তাকে বিভিন্ন টেক্সট সাজেস্ট করে থাকে।

তবে বিজ্ঞাপনবিহীন সার্চ অভিজ্ঞতা নিয়ে কাজ করার বিষয়টি পুরোপুরি নাকচ করে দিয়েছে কোম্পানিটি। এফটির প্রতিবেদন এ বিষয়টি নিশ্চিত না করলেও নতুন আর্থিক ফি-ভিত্তিক ফিচার নিয়ে কাজ করার কথা নিশ্চিত করেছে গুগল।

‘আমরা বিজ্ঞাপনবিহীন সার্চ অভিজ্ঞতা নিয়ে কাজ করছি না বা এই বিষয়টি বিবেচনায় রাখছি না। তবে, আমরা আগের মতোই বিভিন্ন নতুন প্রিমিয়াম সক্ষমতা ও সেবা তৈরি চালিয়ে যাব যাতে গুগলে আমাদের আর্থিক পরিষেবার পরিসর বাড়ানো যায়’ বলেছে গুগল।

এমটিআই

Wordbridge School
Link copied!