• ঢাকা
  • সোমবার, ২৭ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

ফোন পানিতে পড়ে গেলে করণীয় 


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক এপ্রিল ১৭, ২০২৪, ০৭:৪১ পিএম
ফোন পানিতে পড়ে গেলে করণীয় 

ঢাকা: পানিতে ভিজে গেলে ফোনটি পুনরায় ব্যবহারের সময় পড়তে হয় নানান ঝামেলায়। তবে একটু সতর্কতা অবলম্বন করলেই কিন্তু প্রিয় ফোনটির ক্ষতি অনেকটাই কমিয়ে আনা সম্ভব।

বিশেষ করে গ্রীষ্মের এই সময় পানির মাধ্যমে ফোনের ক্ষতি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। যার প্রধান কারণ সমুদ্র সৈকত বা সুইমিং পুল। অনেকেই সুইমিংয়ের মধ্যে বা আশেপাশে সেলফি তোলেন। 

এই সময় সতর্কতার সঙ্গে ছবি ও সেলফি তুলতে হবে। কেউ যদি সাঁতার কাটার সময় ফোনে গান শুনতে চান, তাহলে ওয়াটারপ্রুফ ব্লুটুথ ইয়ারবাড ব্যবহার করতে পারেন এবং ফোনটি পানি থেকে দূরে রেখে পারেন। 

বৃষ্টিতে ফোন
বৃষ্টির মৌসুমে সব সময়ই মোবাইল ফোনের জন্য আলাদা করে প্লাস্টিক জিপার ব্যাগ ব্যবহার করতে পারেন, যা অনেকটাই সুরক্ষিত করবে ফোনটিকে। যাত্রাপথে ফোনে কথা বলার প্রয়োজন হলে শুকনো জায়গায় কথা বলা উচিত। ইয়ারফোনের ব্যবহার এ ক্ষেত্রে সুবিধাজনক। যদি জিপার ব্যাগ সঙ্গে রাখার কথা মনে না থাকে। সে ক্ষেত্রে দ্রুত সমাধান হিসেবে পলিব্যাগ কাজে আসবে। তবে ফোন পলিব্যাগে ভরে রাখার আগে ভেতরটা শুকনো কি না, তা দেখে নিতে হবে। 

ফোন বাথরুমের বাইরে রাখুন 
টয়লেট বা বাথরুমে ফোন ব্যবহারের ফলে ডিভাইসের ক্ষতি হতে পারে। বাথরুমে ই-মেইল চেক করা, গেম খেলা বা মেসেজ পাঠানোর জন্য একটু অতিরিক্ত সময় ব্যয় করা অনেকের কাছে সাধারণ ব্যাপার হয়ে উঠেছে। তবে কেউ যদি নিজেদের ফোনকে পানি থেকে রক্ষা করতে চান, তবে এটিকে বাথরুমের বাইরে রাখা উচিত হবে। 

খাবার সময় ফোন দূরে রাখুন 
খাবারের সময় টেবিলে নিজেদের ফোন রাখা এড়িয়ে চলা উচিত, মোবাইল ডিভাইস এবং পানির গ্লাসের মধ্যে একটি নিরাপদ দূরত্ব বজায় রাখুন। 

ভিজে গেলে যা করবেন
হঠাৎ ফোনটি পানিতে পড়ে গেলে চালু করতে সময় নিন। সঙ্গে সঙ্গে চালু করা যাবে না। ফোনের ভেতরে পানি ঢুকে গেলে প্রথমেই ফোনের ব্যাটারিটি খুলতে হবে। এরপর ব্যাটারি মুছে সেটি শুকাতে দিতে হবে। ভিজে যাওয়া অংশ দ্রুত শুকানোর জন্য পেছনের কভার খুলে রাখতে হবে। যে-সব ফোনের ব্যাটারি খোলা যায় না সেগুলো নষ্ট হওয়ার আশঙ্কা বেশি।

ভিজে যাওয়া ফোন ফ্যানের বাতাসে শুকাতে দিন। হেয়ার ড্রায়ার, তীব্র রোদ কিংবা আগুনের তাপ দিয়ে ফোন শুকাতে যাবেন না। এতে বিস্ফোরণ ঘটার আশঙ্কা থাকে। এছাড়াও মোবাইলে শর্টসার্কিট ঘটতে পারে।

ফোন পুরোপুরি না শুকানো পর্যন্ত সেটি চার্জে দেওয়া যাবে না। আগে নিশ্চিত হতে হবে ফোনটি শুকিয়েছে কি না।
শুকিয়ে গেলে ব্যাটারি সংযুক্ত করে ফোন চালু করুন। অন না হলে ব্যাটারি চার্জ করে দেখুন। তাতে কাজ না হলে সার্ভিসিং সেন্টারে যান।

এআর

Wordbridge School
Link copied!