• ঢাকা
  • মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

বিশ্বকাপে প্রথম ম্যাচ হেরে ফাইনালও খেলেছিল আর্জেন্টিনা


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২২, ২০২২, ০৭:৫০ পিএম
বিশ্বকাপে প্রথম ম্যাচ হেরে ফাইনালও খেলেছিল আর্জেন্টিনা

ঢাকা: লিওনেল মেসির হাতে শিরোপাটা উঠবে, সেটাই সবচেয়ে বড় চাওয়া ছিল ফুটবল বিশ্বের। কিন্তু তাদের সেই স্বপ্নে শুরুতেই বড় ধরনের হোঁচট দিলো সৌদি আরব। আরব দেশটির কাছে ২-১ গোলের হারে বড় অঘটনের শিকার হলেন লিওনেল মেসিরা। 

তবে এবারই প্রথম নয়। এরআগে আরও পাঁচবার প্রথম ম্যাচে হেরে বিশ্বকাপ শুরু করেছিলো আর্জেন্টিনা। এরমধ্যে একবার তারা আবারও ফাইনালেও উঠেছিল। দিয়েগো মারাডোনার মত ফুটবলার থাকা সত্ত্বেও হেরেছিল তারা এবং ফাইনাল খেলেছিল।

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে রানার্সআপ হয়েছিল আর্জেন্টিনা। এরপরে ১৯৩৪ বিশ্বকাপের প্রথম ম্যাচেই সুইডেনের কাছে ২-৩ গোলে হেরে বিদায় নেয় তারা। সে বার শুরু থেকেই নকআউট পদ্ধতিতে বিশ্বকাপে খেলা হয়। আর্জেন্টিনা হারে প্রথম ম্যাচেই।

এরপর ১৯৫০ এবং ১৯৬২ সালে আর্জেন্টিনা বিশ্বকাপের যোগ্যতাও অর্জন করতে পারেনি। ১৯৫৮ সালেও প্রথম ম্যাচেই হেরে যায় তারা। পশ্চিম জার্মানির কাছে ১-৩ গোলে হেরেছিল আলবিসেলেস্তারা।

১৯৭৪ সালে প্রথম ম্যাচে পোল্যান্ডের কাছে হারে ২-৩ গোলে। এরপর ১৯৮২ বিশ্বকাপেও তারা প্রথম ম্যাচে বেলজিয়ামের কাছে ০-১ ব্যবধানে হেরে যায়। মাঝে ব্যতিক্রম ছিল ১৯৮৬ সালে। সেবার জিতেই শুরু করেছিলো এবং দিয়েগো ম্যারাডোনার সৌজন্যে বিশ্বকাপও জিতেছিল আর্জেন্টিনা।

১৯৯০ সালে ট্রফিজয়ের দাবিদার হিসাবে নেমেছিল আর্জেন্টিনা; কিন্তু সেবার ক্যামেরুনের কাছে প্রথম ম্যাচে ০-১ গোলে হেরে যায় ম্যারাডোনার দল। কিন্তু সেই হারের ধাক্কা সামলে একের পর এক শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে ফাইনালে পৌঁছে যান লা আলবিসেলেস্তারা। 

কিন্তু পশ্চিম জার্মানির কাছে ফাইনালে হারতে হয়, যে ম্যাচকে অনেকেই মনে করেন জোর করে হারানো হয়েছিল আর্জেন্টিনাকে।

সোনালীনিউজ/এআর

Wordbridge School