• ঢাকা
  • সোমবার, ০৬ ফেব্রুয়ারি, ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

নক আউটে মেসির ‘অভিশাপ’ একটাই 


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৩, ২০২২, ০৩:৫৯ পিএম
নক আউটে মেসির ‘অভিশাপ’ একটাই 

ঢাকা: ২০১৮ বিশ্বকাপটা তেমন ভালো যায়নি মেসির। গ্রুপ পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে গোল করলেও রাউন্ড অব সিক্সটিনে ফ্রান্সের বিপক্ষে গোল করতে পারেননি। সেই কিলিয়ান এমবাপ্পেদের কাছে ৪-৩ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় আর্জেন্টিনা। 

চলতি কাতার বিশ্বকাপেও দারুণ ছন্দে আছেন মেসি। গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচেই গোল করেছেন, পোল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিস করলেও পুরো ম্যাচে কয়েকটি সুযোগ সৃষ্টি করেছেন এই পিএসজি তারকা।

আগেই ঘোষণা দিয়েছেন চলতি বিশ্বকাপই তার শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে। তাই নকআউট রাউন্ডের প্রতিটি ম্যাচই তার জন্য অলিখিত ফাইনাল। 

এমন ম্যাচে গোল করার অন্য একটা মোটিভেশনও পেতে পারেন মেসি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারের ১০০০তম ম্যাচ খেলবেন মেসি। এমন এক ম্যাচ দিয়েই কী অভিশাপটা কাটাতে পারবেন সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলার! 

এবার আসি মূল কথায়।বিশ্বকাপে লিওনেল মেসির গোলের সংখ্যা ৮টি। তবে মেসি এই ৮ গোলের ১টিও নকআউট রাউন্ডে করতে পারেননি, সবগুলোই করেছেন বিশ্বকাপের গ্রুপ পর্বে। গোল করতে পারেননি, তবে কি বিশ্বকাপের নকআউট রাউন্ডে একেবারেই ব্যর্থ ছিলেন মেসি।

২০১০ বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে একটি, ২০১৪ সালে সুইজারল্যান্ডের বিপক্ষে একটি। বাকি দুটি ২০১৮ বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিনে ফ্রান্সের বিপক্ষে। 

৪টি অ্যাসিস্ট, অথচ গোল নেই ১টিও-সে জন্যই তো অভিশাপ বলা। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে মেসির সামনে আরও একটি সুযোগ সেই অভিশাপ কাটানোর।

নেইমার চোটে পড়ায় গ্রুপপর্বে ব্রাজিলের শেষ দুই ম্যাচ খেলেননি। তবে আক্রমণভাগে বাকিরা নিজেদের নামের প্রতি সেভাবে সুবিচার করতে পারেননি।

ক্যারিয়ারে মেসি বিশ্বকাপ খেলেছেন ৫টি, যার ৪টিতেই গোল করছেন এই আর্জেন্টাইন তারকা। একমাত্র ২০১০ বিশ্বকাপে গোলের দেখা পাননি তিনি। 

সোনালীনিউজ/এআর

Wordbridge School