• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

১৮০ ফুট ১১ ইঞ্চির বাইসাইকেল বনিয়ে গিনেজ বুকে রেকর্ড


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২, ২০২৪, ০৬:০০ পিএম
১৮০ ফুট ১১ ইঞ্চির বাইসাইকেল বনিয়ে গিনেজ বুকে রেকর্ড

ঢাকা: ১৮০ ফুট ১১ ইঞ্চি দৈর্ঘ্যের বিশাল এক বাইসাইকেল বানিয়ে গিনেজ বুকে স্থান করে নিলেন একদল ডাচ প্রকৌশলী। এর আগে গিনেজ বুকে রেকর্ড ছিলো অস্ট্রেলিয়ার বার্নি রায়ানের তৈরি ১৫৫ ফুট ৮ ইঞ্চি লম্বা বাইসাইকেলের।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, প্রতিদিন ব্যবহারের উপযোগী না হলেও এই বাইসাইকেল চালানো সম্ভব।

গিনেজ বিশ্ব রেকর্ড কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, এই বাইসাইকেল তৈরিতে কাজ করা আট প্রকৌশলীর দলকে নেতৃত্ব দিয়েছেন ইভান শক। নিজের শৈশব থেকেই এমন এক বাইসাইকেল বানানোর ইচ্ছে ছিল তার।

গিনেজ বুককে শক জানান, ‘আমি অনেক বছর ধরে এই ভাবনা লালন করছি। একবার গিনেজ বিশ্ব রেকর্ডের বইয়ে আমি এই (সবচেয়ে লম্বা বাইসাইকেল) রেকর্ড দেখেছিলাম।’

২০১৮ সালে বিশ্বের সবচেয়ে লম্বা বাইসাইকেল নির্মাণের মিশনে নেমে পড়েন শক। এত বড় আকারের বাইসাইকেল তৈরি করতে গিয়ে লোকবল সংকটে পড়েছিলেন তিনি। তখন নিজ গ্রাম প্রিন্সেনবিকের এক কার্নিভাল থেকে স্বেচ্ছাসেবক খুঁজে নেন এই প্রকৌশলী।

প্রিন্সেনবেকের মানুষদের প্রশংসা করে শক বলেন, ‘আপনি টিভির সামনে বসে সময় কাটাতে পারেন, কিন্তু আমরা প্রিন্সেনবিকের লোকেরা এমন নই। আমরা নিজেদের কারিগরি জ্ঞানের সর্বোচ্চ ব্যবহার করতে চাই।’

গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, গত ৬০ বছরে বেশ কয়েকবার বিশ্বের সবচেয়ে লম্বা বাইসাইকেলের রেকর্ড ভেঙেছে। ১৯৬৫ সালে জার্মানির কোলনে ২৬ ফুট লম্বা এক বাইসাইকেলের মাধ্যমে এই রেকর্ড শুরু হয়। এরপর নিউজিল্যান্ড, ইতালি, বেলজিয়াম, অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ডসের দুটি দল এই রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়েছে।

আইএ

Wordbridge School
Link copied!