• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক আর্মি গেমসে ৭ম হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী


নিউজ ডেস্ক আগস্ট ২০, ২০১৭, ০৫:২৪ পিএম
আন্তর্জাতিক আর্মি গেমসে ৭ম হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী

ঢাকা: বাংলাদেশ সেনাবাহিনী প্রথমবারের মতো আন্তর্জাতিক আর্মি গেমসে অংশগ্রহণ করেছে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সতেরটি দেশের মধ্যে সপ্তম স্থান অর্জন করেছে। কাজাকিস্তানে গত ২৯ জুলাই থেকে ১২ আগস্ট পর্যন্ত প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

‘স্নাইপার ফ্রন্টিয়ার’ প্রতিযোগিতাটি হচ্ছে একটি নির্দিষ্ট দূরত্ব থেকে টার্গেটকে নিশানা করা এবং বিভিন্ন বাঁধা অতিক্রম করা। প্রতিযোগীরা ৭.৬২ মি: মি: ড্রাগনভ স্নাইপার এবং মাকারভ পিএম পিস্তল এবং আরজিডি-৫ পিস্তল এর দিন ও রাতের বেলা প্রতিযোগিতায় অংশ্রগ্রহণ করেন। আয়োজক দেশ সরঞ্জামাদি সরবরাহ করে।

সেনাবাহিনীর আন্ত:সংযোগ বিভাগ আইএসপিআর জানিয়েছে, আন্তর্জাতিক আর্মি গেমস স্নাইপার ফ্রন্টিয়ার প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে মোট ১৩ জন অংশগ্রহণ করেন। এদের মধ্যে ৩ জন পর্যবেক্ষক, টীম ম্যানেজার, টীম কোচ ও ৮ জন প্রতিযোগী ছিলেন। প্রচণ্ড শারীরিক প্রতিবন্ধকতা এবং বিরুপ পরিবেশ মোকাবেলা করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করা ছিল একটি বড় ধরণের চ্যালেজ্ঞ।

এতে অংশগ্রহণে বিভিন্ন শারীরিক কসরত এবং ফায়ারিং এ চূড়ান্ত দক্ষতার প্রয়োজন ছিল। প্রতিযোগিতায় কাজাকিস্তান প্রথম, রাশিয়া এবং চীন সম্মিলিতভাবে দ্বিতীয় স্থান অর্জন করে। অন্যান্য দেশের মধ্যে ভারত ১১তম, থাইল্যান্ড ১৪তম এবং গ্রিস ১৬ স্থান অর্জন করে। 

আন্তর্জাতিক আর্মি গেমস স্নাইপার ফ্রন্টিয়ার আয়োজনের মূল লক্ষ্য বিভিন্ন দেশের মধ্যে আন্তর্জাতিক সামরিক সহযোগিতা ও স্নাইপার প্রশিক্ষণ সুবিধা বৃদ্ধি করা। বাংলাদেশ সেনাবাহিনী প্রথমবার অংশগ্রহণ করেই কৃতিত্ব দেখাতে পেরেছে।

উল্লেখ্য, রাশিয়ার ট্যাংক ভিয়েতলনে ২০১৩ সালে প্রথমবারের মত আর্মি গেমস্ ধারণাটি প্রচলন শুরু হয়। অলিম্পিক গেমস্ এর আদলে অন্যান্য দেশকে প্রতিযোগিতায় আমন্ত্রণ জানানোর লক্ষ্যে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ২০১৫ সালে আন্তর্জাতিক আর্মি গেমস এর প্রচলন করে। ২০১৭ সালে বৃহৎ এই আন্তর্জাতিক সামরিক প্রতিযোগিতা তৃতীয়বারের মত ‘আন্তর্জাতিক আর্মি গেমস্’ নামে ২৯ জুলাই হতে ১২ আগস্ট পর্যন্ত রাশিয়া, আজারবাইযান, বেলারুশ, কাজাকিন্তান এবং চীনে অনুষ্ঠিত হয়। 

ইউরোপ, এশিয়া, আফ্রিকা এবং ল্যাটিন আমেরিকা হতে ২৮টি ক্যাটাগরিতে ২৮টি দেশের মোট ১৫০টি টিম উক্ত গেমস্ এ অংশগ্রহণ করে। কাজাকিস্তান ‘স্নাইপার ফ্রন্টিয়ার’, ‘মাস্টার্স অব আর্টিলারি ফায়ার’ এবং ‘ড্রোন প্রতিযোগিতা’ নামে ৩টি প্রতিযোগিতার আয়োজন করে। বিভিন্ন দেশের সাথে সামরিক কূটনৈতিক সম্পর্ক উন্নয়নে সৃজনশীল একটি চিন্তার প্রকাশ হলো ‘আন্তর্জাতিক আর্মি গেমস্’। আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি এবং বিভিন্ন দেশের মধ্যে সামরিক প্রশিক্ষণ, নতুন যুদ্ধাস্ত্র প্রদর্শন এবং সামরিক সদস্যগণকে প্রশিক্ষণ প্রদানই এই গেমস্ এর প্রধান উদ্দেশ্য। 

প্রতিযোগিতাটি কাজাকিস্তানে অতার, ভারদেইস্কি প্রশিক্ষণ এলাকায় অনুষ্ঠিত হয়, যা রাজধানী আলমাতি হতে ২শ কিলোমিটার দূরে অবস্থিত। অংশগ্রহণকারী দেশ হলো, রাশিয়া, কাজাকিস্তান, চীন, ভেনিজুয়েলা, বেলারুশ, বাংলাদেশ, ইরান, আজারবাইযান, জিম্বাবুয়ে, আর্মেনিয়া, উজবেকিস্তান, মঙ্গোলিয়া, ভারত, কিরগিজস্তান, গ্রীস, দক্ষিণ আফ্রিকা এবং থাইল্যান্ড। 

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!