• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

গোপনে মরুভূমিতে ভারতীয় সেনাবাহিনীর যুদ্ধ মহড়া


আন্তর্জাতিক ডেস্ক মে ১৭, ২০১৭, ০৬:১৭ পিএম
গোপনে মরুভূমিতে ভারতীয় সেনাবাহিনীর যুদ্ধ মহড়া

ঢাকা: সীমান্ত দেশ পাকিস্তান ও চীনের সঙ্গে সাম্প্রতিক কয়েকটি ইস্যুতে ভারতের কূটনৈতিক সম্পর্ক নাজুক অবস্থানে গিয়েছে। এরইমধ্যে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মির অশান্ত হয়ে আছে। প্রতিদিনই নিরাপত্তা বাহিনীর সঙ্গে নাগরিকদের সংঘর্ষ চলছে। এরকম উত্তেজনাকর অবস্থার মধ্যে মরুভূমিতে গোপনে যুদ্ধ মহড়া শেষ করেছে ভারতীয় সেনাবাহিনী। এই মহড়ায় ২০ হাজার সেনা সদস্য অংশগ্রহণ করে বলে জানানো হয়েছে।

সেনা সূত্রের বরাত দিয়ে ভারতের আনন্দবাজার পত্রিকা এই খবর প্রকাশ করেছে। পত্রিকার খবর অনুযায়ী, রাজস্থানের থর মরুভূমিতে ১০ এপ্রিল যুদ্ধ-মহড়া শুরু হয়েছিল। তা শেষ হয়েছে গত সোমবার (১৫ মে)। সেনাবাহিনীর এক মুখপাত্র আনন্দবাজার পত্রিকাকে বলেছেন, ‘বর্তমানে যে-লড়াইয়ের পরিবেশ রয়েছে, তার ভিত্তিতে এটা বলাই যায় যে, ওই গোপন মহড়ায় আমাদের জওয়ানেরা চমৎকার ভাবে পাশ করেছে।’

‘থর সন্ধি’ নামে এই যুদ্ধ-মহড়ার দায়িত্ব দেয়া হয়েছিল সেনাবাহিনীর সাউথ-ওয়েস্টার্ন কম্যান্ডের অধীন চেতক কোর-কে। সামরিক পরিভাষা এবং দায়িত্ব অনুসারে এই কোর ‘স্ট্রাইকিং কোর’(আক্রমণাত্মক যুদ্ধে পারদর্শী) হিসেবে পরিচিত। ২০ হাজার সেনাকে নিয়ে এই মহড়ায় হাজির ছিলেন কোরের কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল অশ্বিনী কুমার নিজে। মহড়া হয়েছে ট্যাঙ্ক, গোলন্দাজ, পদাতিক বাহিনীকে নিয়ে। বিমান বাহিনীর সদস্যদের নিয়ে মহড়া হয়েছে আকাশপথেও।

কাশ্মির নিয়ে চলমান উত্তেজনার মধ্যে ভারতের এমন পদক্ষেপকে ‘সাইকোলজিক্যাল ওয়ারফেয়ার’ হিসেবে দেখছে  সেনাসূত্র এবং সামরিক-বিশ্লেষকরা। তারা মনে করেন, লড়াই বা উত্তেজনা যখন তুঙ্গে, সেই সময়ে বিপক্ষের ওপরে মনস্তাত্ত্বিক চাপ তৈরির জন্য এই ধরনের পদক্ষেপ দরকার। পাকিস্তানের ওপর এই মহড়া বেশ চাপ সৃষ্টি করবে বলে মনে করছে ভারতীয় সেনাকর্মকর্তারা।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!