• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

‘চাকরির ব্যবস্থা করতে এসএমইকে শক্তিশালী করতে হবে’


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৭, ২০১৭, ১০:০৪ পিএম
‘চাকরির ব্যবস্থা করতে এসএমইকে শক্তিশালী করতে হবে’

ঢাকা: দেশে বেসরকারি খাতে বিনিয়োগ না বাড়ার কারণ হচ্ছে রাজনৈতিক অস্থিরতা উল্লেখ করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বর্তমানে দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রয়েছে। আগামী দুই বছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৮ শতাংশে পৌঁছবে। এ বিষয়ে  আমি অত্যন্ত আশাবাদী। এসময়ে তিনি আরও বলেন, সাধারণত প্রবৃদ্ধি হয়, সেই সঙ্গে বৈষম্যও বাড়ে। তবে, আমাদের সেই অভিজ্ঞতা নেই।

এসময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, প্রতি বছরে বাংলাদেশের প্রায় ২০ লাখ নতুন মানুষ চাকরির বাজারে প্রবেশ করে। এরমধ্যে মাত্র চার লাখ মানুষের পূর্ণ কর্মসংস্থান হচ্ছে। শিল্প মালিক পক্ষ বা সরকার এই বিশাল জনগোষ্ঠীর কাজের ব্যবস্থা করে দিতে পারবে না। এ জন্য এসএমই খাতকে শক্তিশালী করতে হবে।

মঙ্গলবার(১৭ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকে ‘বর্তমান সরকারের উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন ও সম্ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন। আলোচনা সভাটির আয়োজন করে বঙ্গবন্ধু ফাউন্ডেশন।

অর্থমন্ত্রী আরও বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর বাংলাদেশ প্রায় ১৬ বছর স্থবির অবস্থায় ছিল। বর্তমানে আমাদের যে অর্জন সেটা এই ১৬ বছর মাইনাস করে করতে হবে। গত দেড় দশক ধরে বাংলাদেশে উল্লেখযোগ্য হারে প্রবৃদ্ধি হচ্ছে। এ সময়ে বাংলাদেশের প্রবৃদ্ধি ৬ শতাংশের নিচে নামেনি। গত বছর আমরা সেই ৬ শতাংশের বৃত্ত থেকেও বের হয়ে এসেছি।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রাকে সামনে রেখেই বাংলাদেশ ব্যাংক মুদ্রানীতি প্রণয়ণ করছে। প্রতি বছরে বাংলাদেশের প্রায় ২০ লাখ নতুন মানুষ চাকরির বাজারে প্রবেশ করে। এরমধ্যে মাত্র চার লাখ মানুষের পূর্ণ কর্মসংস্থান হচ্ছে। শিল্প মালিক পক্ষ বা সরকার এই বিশাল জনগোষ্ঠীর কাজের ব্যবস্থা করে দিতে পারবে না। এ জন্য এসএমই খাতকে শক্তিশালী করতে হবে।

জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি ড. একে আব্দুল মোমেন মূল বক্তব্য উপস্থাপন করেন।

এসময় উপিস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান, এসকে সুর চৌধুরী ও এস এম মনিরুজ্জামান, পরিকল্পনা কমিশনের সদস্য সিনিয়র সচিব ড. শামসুল আলম এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট মশিউর রহমান। সভার সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন বাংলাদেশ ব্যাংক শাখার সভাপতি হাবিবুর রহমান।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!