• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

দুধের সংকট মেটাতে বিমানে করে গরু যাচ্ছে কাতারে


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৩, ২০১৭, ১১:৪২ পিএম
দুধের সংকট মেটাতে বিমানে করে গরু যাচ্ছে কাতারে

ঢাকা : সৌদি আরবসহ কয়েকটি দেশের আরোপ করা অবরোধের ফলে কাতারে যাতে দুধের সংকট না হয়, তাই বিমানে করে ৪ হাজার গরু নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছেন এক ব্যবসায়ী। বিমানে করে এক দেশ থেকে আরেক দেশে এতোগুলো গবাদিপশু নিয়ে যাওয়ার এই ঘটনা ইতিহাসেও নজির নেই।

পরিবহন বিমানে করে ‘হোলস্টাইন’ জাতের চার হাজার গরু কাতারে নিয়ে যেতে দরকার হবে ৬০টি ফ্লাইট। আর এ পরিকল্পনা করেছেন পাওয়ার ইন্টারন্যাশনাল হোল্ডিংয়ের চেয়ারম্যান মৌতাজ আল-খায়াত। যিনি কাতারের ব্যবসায়ী।

সংবাদ সংস্থা ব্লুমবার্গকে মৌতাজ বলেন, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে গরুগুলো কেনা হয়েছে। জাহাজে করেই সেগুলো কাতারে আনার পরিকল্পনা ছিল। কিন্তু অবরোধ সংকটের কারণে এখন বিমান ব্যবহারের পরিকল্পনা করা হচ্ছে।

এদিকে 'সন্ত্রাসবাদী গোষ্ঠীকে সমর্থন দেবার' অভিযোগ এনে সৌদি আরব, বাহরাইন, এবং সংযুক্ত আরব আমিরাত গেল ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে। পাশাপাশি পরিবহন যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়।

মূলত এ দেশগুলো থেকেই দুধজাত ও তাজা খাবার, নির্মাণসামগ্রী আসতো কাতারে। ফলে ৫ জুনের পর থেকে দেশটির সুপারমার্কেটগুলোতে দেখা দেয় খাদ্য সংকট। এখন তুরস্ক, ইরান এবং মরোক্কোর মতো বন্ধুপ্রতীম দেশগুলো খাদ্য সাহায্য পাঠাচ্ছে।

সোনালীনিউজ/ এসও

Wordbridge School
Link copied!