• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

বিমান দুর্ঘটনায় প্রয়াত ফুটবলারদের শ্রদ্ধা


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৩, ২০১৬, ১২:৪৫ পিএম
বিমান দুর্ঘটনায় প্রয়াত ফুটবলারদের শ্রদ্ধা

শোকস্তব্ধ গোটা ব্রাজিল। গত ২৮ নভেম্বর বিমান দূর্ঘটনায়  ব্রাজিলের ফুটবল ক্লাব চাপেকোয়েনসের ১৯ ফুটবলারসহ মোট ৭২ জনের মৃত্যু হয়। যা ফুটবল বিশ্বকে নাড়িয়ে দিয়েছে। এখনো সর্বত্রে বইছে শোকের ছায়া। মাঠের ফুটবল লড়াইয়ের আগেই পালন করা হচ্ছে নিরবতা। 

অ্যাটলেটিকো’স অ্যাটানাসিয়ো জিরারডোট স্পোর্টস কমপ্লেক্স স্টেডিয়ামে গত বুধবার রাতেই অনুষ্ঠিত হওয়ার কথা কোপা সুদামেরিকানার ফাইনাল প্রথম লিগ।  অ্যাটলেটিকো ন্যাশনালসের বিরুদ্ধে মাঠে নামার কথা ছিল ব্রাজিলের চাপেকোয়েনসের। কিন্তু তেমনটা হল না। মাঠে পৌঁছনোর আগেই সব শেষ হয়ে গেল। মাঠে বল গড়াল না।

৪৫ হাজার দর্শকে ঠাসা গ্যালারি তখন শোকস্তব্ধ। মর্মান্তিক বিমান দুর্ঘটনায় প্রায় নিশ্চিহ্ন হয়ে যাওয়া চাপেকোয়েনস রিয়ালের ফুটবলারদের প্রতি শ্রদ্ধা জানাতে ফুল ও মোমবাতি নিয়ে মাঠে হাজির হয়েছিলেন অ্যাটলেটিকোর সমর্থকরা। বুধবারের রাত এক অন্য ফুটবলের ইতিহাসের সাক্ষী থাকল। যে বিমান দুর্ঘটনায় ব্রাজিলের চাপেকোয়েনস রিয়াল দল শেষ হয়ে গেল, সেই বিমানের জ্বালানি সম্ভবত শেষ হয়ে গিয়েছিল। কলম্বিয়ার সামরিক কর্তৃপক্ষ প্রাথমিক তদন্তে সেই ইঙ্গিতই দিয়েছে।

কারণ দুর্ঘটনার পর বিমানটিতে কোনও বিস্ফোরণ হয়নি। জ্বালানি থাকলে বিমানটি মাটিতে আছড়ে পড়ার সঙ্গেই বিস্ফোরণ ঘটত। পাশাপাশি উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। বিমানের ফাঁস হওয়ার রেকর্ডিংয়ে শোনা গিয়েছে, জ্বালানি ফুরিয়ে আসায় বিমানচালক নাকি বারবার বিমান অবতরণের জন্য অনুরোধ জানিয়েছিলেন এয়ার ট্রাফিক কন্ট্রোলারকে। তারপরই দুর্ঘটনার কবলে পড়ে বিমান।

তবে এত বড় ঘটনাও কিন্তু চাপেকোয়েনসকে ধুয়ে মুছে সাফ করে দিতে পারেনি। কারণ ব্রাজিলীয় ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মার্কো পোলো ডেল নেরো জানিয়েছেন, এখনও সবকিছু শেষ হয়ে যায়নি। চলতি টুর্নামেন্টে বাকি ম্যাচগুলিতে মাঠে নামবে এই দল। প্রয়াত ফুটবলারদের সম্মানেই টুর্নামেন্ট থেকে নিজেদের সরিয়ে নেওয়া হবে না। কিন্তু চাপেকোয়েনসের প্রেসিডেন্ট ইভান টোজো বলেন, এই মুহূর্তে তাদের হাতে পর্যাপ্ত ফুটবলার নেই। তাতে মার্কোর উত্তর, জুনিয়র দলের খেলোয়াড়দের ডেকে নেওয়া হোক। কারণ ‘দ্য শো মাস্ট গো অন।’ একেই হয়তো ‘স্পোর্টসম্যান স্পিরিট’ বলে।

এদিকে, পিএসজি বনাম অ্যাঙ্গার্সের ম্যাচ চলাকালীন প্রয়াতদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে শাস্তি পেলেন উরুগুয়ান তারকা এডিনসন কাভানি। ম্যাচে প্রথম গোল করেন ব্রাজিলের থিয়াগো সিলভা। গোল করেই প্রয়াত ফুটবলারদের কথা স্মরণ করে কেঁদে ফেলেন তিনি। দ্বিতীয় গোল কাভানির। আর তারপর উরুগুয়ান ফুটবলার তার জার্সি খুলে গেঞ্জিতে লেখা শোকবার্তা দেখান গোটা স্টেডিয়ামকে। জার্সি খোলার শাস্তি হিসেবে তাকে হলুদ কার্ড দেখান রেফারি।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!