• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

হোয়াটসঅ্যাপে ডিলিট করা মেসেজ দেখবেন যেভাবে


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক মে ৪, ২০২৪, ১০:২৫ এএম
হোয়াটসঅ্যাপে ডিলিট করা মেসেজ দেখবেন যেভাবে

ঢাকা : এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। সারাক্ষণ কোনো না কোনো কাজে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। অনেক সময় হয় যে, ভুলে এক গ্রুপে পাঠাতে গিয়ে অন্য কাউকে বা অন্য গ্রুপে মেসেজ করে ফেলেছেন? তড়িঘড়ি ডিলিটও করে ফেললেন। কিন্তু তাতে আদৌ কোনো লাভ হবে কি। আপনি ডিলিট করার পরও এখন অন্যরা আপনার করা মেসেজ দেখতে পাবেন।

আপনিও অন্যের ডিলিট করা মেসেজ দেখতে পাবেন।  এই সমস্যার জন্য হোয়াটসঅ্যাপে যুক্ত হয়েছে ‘ডিলিট ফর এভরিওয়ান রিকভার’। হোয়াটসঅ্যাপ ফিচারটি আসার পর থেকেই বিরাট পরিবর্তন এসেছে। ছবি, দরকারি তথ্য ও অন্যান্য ডকুমেন্ট পাঠানো এখন অনেক সহজ হয়ে গিয়েছে। কয়েক সেকেন্ডের মধ্যে ছবি, ভিডিও, কনট্যাক্ট ও লোকেশন সহজেই পাঠানো যায়।

চ্যাটিংয়ের জন্য সংস্থা নিত্যদিন নতুন নতুন ফিচার নিয়ে আসে ব্যবহারকারীদের কথা মাথায় রেখে। হোয়াটসঅ্যাপে কয়েকদিন আগে ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচার নিয়ে আসা হয়েছিল। এর জেরে বেশ অনেকটাই সুবিধা হয়েছিল ব্যবহারকারীদের। কারণ কখনো ভুল করে কোনো মেসেজ চলে গেলে ডিলিট ফর এভরিওয়ান করতেই সব চ্যাট গায়েব হয়ে যেত।

তবে এখন ডিলিট করা সত্ত্বেও অন্যরা দেখে ফেলতে পারবে মেসেজগুলো। ডিলিট হওয়া মেসেজ সহজেই পড়তে পারবেন। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের এর জন্য থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করতে হবে।

গুগল প্লে স্টোরে ডিলিটেড মেসেজ পড়ার জন্য একাধিক থার্ড পার্টি অ্যাপ রয়েছে । এর মধ্যে রয়েছে ওয়ার্ম। এই অ্যাপ ডাউনলোড করে কয়েকটি পারমিশন দিতে হবে। ‘ডিলিট ফর এভরিওয়ান’ করা সব মেসেজ এই অ্যাপে সেভ হয়ে যাবে। ডিলিটেড মেসেজ এই অ্যাপে সেভ হয়ে যাবে। ডিলিট হওয়ার পরও এই অ্যাপে আপনি মেসেজ পড়তে পারবেন। আইওএস বা আইফোনে থার্ড পার্টি অ্যাপে মেসেজ সেভ হওয়া এই সুবিধা পাওয়া যায় না।

এমটিআই

Wordbridge School
Link copied!