• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বেনাপোলে পাসপোর্ট যাত্রীদের হয়রানি, দালাল আটক


যশোর প্রতিনিধি মার্চ ২১, ২০১৭, ০৬:১৭ পিএম
বেনাপোলে পাসপোর্ট যাত্রীদের হয়রানি, দালাল আটক

যশোর: ভারতগামী ও ভারত ফেরত পাসপোর্ট যাত্রীরা বেনাপোল ইমিগ্রেশনে এসে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। দালালদের অত্যাচারে অতিষ্ট দেশের প্রধান স্থলবন্দর দিয়ে ভারতে যাতায়াতকারী পাসপোর্ট যাত্রীরা। এদিকে যাত্রীদের হয়রানির অভিযোগে এক দালালকে আটক করা হয়েছে।

মঙ্গলবার (২১ মার্চ) শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সালামের নেতৃত্বে প্রশাসন সেখানে অভিযান চালায়। এসময় কালাম নামে এক দালালকে আটক করে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

সূত্র মতে, দেশের প্রধান স্থলবন্দর বেনাপোল দিয়ে প্রতিদিন ৫ থেকে ৬ হাজার লোক ভারতে আসা-যাওয়া করে। এসময় লোককে পারাপারের সহযোগিতার নামে বেনাপোলে গড়ে উঠেছে দালাল সিন্ডিকেট। দালালরা যাত্রীদের ব্যাগ ধরে টানাটানি ও বিভিন্নভাবে প্রতারিত করছে। ইমিগ্রেশন পুলিশের সামনেই প্রতিনিয়ত এমন দৃশ্য হলেও সংশ্লিষ্ট উর্ধ্বতন প্রশাসনকে বিষয়ে পদক্ষেপ নিতে দেখা যায় না।

পাসপোর্ট যাত্রীদের অভিযোগ, ভারতে যাওয়ার সময় বাস কিংবা ট্রেনে নামলেই পিছু নেয় দালালরা। ইমিগ্রেশন এলাকায় পৌঁছানো মাত্রই শুরু হয় ব্যাগ নিয়ে টানাটানি। যাত্রীদের ধরে কেউ নিয়ে যায় মানি একচেঞ্জে, কোন দালাল ভ্রমণ চালান ও ইমিগ্রেশন পার করে দেয়ার জন্য ধরে টানাটানি করে।

ভারত থেকে আসা যাত্রী শিলা খাতুন জানান, তারা এ মাসের প্রথম সপ্তাহে দেশে ফেরেন। ফেরার সময় ইমিগ্রেশনের প্রবেশ পথে পুলিশের সঙ্গে থাকা একব্যক্তি তার পাসপোর্ট ছিনিয়ে নেয়। পরে তার পাসপোর্ট বইয়ে সিল মেরে এনে দিয়ে ২০০ টাকা নেয়। এভাবে প্রতিদিন হাজারো যাত্রী হয়রানির শিকার হচ্ছেন।

যাত্রীদের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার ইমিগ্রেশন এলাকায় অভিযান চালিয়েছে শার্শা উপজেলা প্রশাসন। এতে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী অফিসার আবদুস সালাম। এসময় উপজেলার বাগআঁচড়া এলাকার আবুল কালাম নামে একজনকে আটক করেছে। এ ঘটনায় কালামসহ ১৫ জনের নামে মামলা দেয়া হয়েছে।

বোনাপোল বন্দর থানার ওসি অপূর্ব হাসান বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, কালামকে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে।

শার্শা উপজেলা নির্বাহী অফিসার আবদুস সালাম বলেন, যাত্রীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযানন চালানো হয়। যাত্রীসেবায় সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে প্রশাসন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!