• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

ভারতে ৩ রাজ্যে ভয়াবহ বন্যা, মৃত ৮৩


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৪, ২০১৭, ১০:০৫ পিএম
ভারতে ৩ রাজ্যে ভয়াবহ বন্যা, মৃত ৮৩

ঢাকা: ভারতের উত্তর-পূর্বাঞ্চল এলাকায় অবস্থিত তিনটি রাজ্যের বন্যা পরিস্থিতি অবনতির দিকেই চলে যাচ্ছে। ফলে বানভাসী মানুষের দুর্ভোগ বাড়ছে। এতে ফসল নষ্ট হওয়ার পাশাপাশি এ পর্যন্ত ৮৩ জন পানিতে ডুবে মারা গিয়েছেন।

দেশটির সরকারি  হিসেবে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৮৩ জনে দাঁড়িয়েছে। সরকারি সূত্রগুলো বলছে, চলতি মৌসুমে উত্তর-পূর্ব ভারতের তিনটি রাজ্যের ৫৮টি জেলার ১ লাখ ৬ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। তবে উত্তর-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে বলে গণমাধ্যমগুলো জানিয়েছে।

আসাম, মণিপুর ও অরুণাচল প্রদেশের বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে এখনো প্রধান প্রধান নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। ভারত সরকার এরই মধ্যে ত্রাণ ও উদ্ধারকাজের তদারকির জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী কিরণ রিজেজুর নেতৃত্বে একটি দল গঠন করে দিয়েছে। সেই দল রাজ্য সরকারের পাশাপাশি প্রধানমন্ত্রীর দপ্তরের সঙ্গে সমন্বয় করে কাজ করছে বলে এদিন দাবি করেন উত্তর-পূর্বাঞ্চল উন্নয়নমন্ত্রী জিতেন্দ্র সিং।

এদিকে বন্যার ক্ষয়ক্ষতির প্রকৃত তথ্য জানতে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের (ইসরো) সাহায্য নেওয়া হচ্ছে। এক বিবৃতিতে বলা হয়েছে, নদীর ভাঙনের পাশাপাশি ক্ষয়ক্ষতির খবর নিতেই এ উদ্যোগ।

কেন্দ্রীয় সরকারের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল নিয়ে আসামের বন্যাদুর্গত বিভিন্ন এলাকা পরিদর্শন করেন কিরণ রিজেজু। পরে গুয়াহাটিতে সাংবাদিকদের তিনি বলেন, পরিস্থিতি এখনো ভয়াবহ। চলতি বর্ষায় আসামে এখন পর্যন্ত ৪৯ জন প্রাণ হারিয়েছেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ত্রাণ বা উদ্ধারকাজে অর্থের অভাব নেই। দুর্যোগ মোকাবিলার জন্য ৫০০ কোটি রুপির তহবিল অনুমোদন করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!