• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন প্রকাশ সেপ্টেম্বরেই


বিশেষ প্রতিনিধি আগস্ট ১৬, ২০১৬, ০৩:৩৯ পিএম
রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন প্রকাশ সেপ্টেম্বরেই

চলতি মাসে না হলেও সেপ্টেম্বর মাসের মধ্যেই রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন জনসন্মুখে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার (১৬ আগস্ট) রাজধানীর আগারগাঁয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন ভবন নির্মাণ প্রকল্প পরিদর্শনকালে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

এনবিআরের নতুন ভবন পরিদর্শনের সময় প্রকল্পের সার্বিক বিষয় উপস্থাপন করেন প্রকল্প পরিচালক ও এনবিআর সদস্য আব্দুর রাজ্জাক। এ সময়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানসহ এনবিআরের উধ্বন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, সুনির্দিষ্ট তারিখ আমি বলতে চাই না। তবে আগস্ট কিংবা সেপ্টেম্বর মাসের মধ্যে ওই প্রতিবেদন জনসন্মুখে প্রকাশ করা হবে। এটা প্রকাশের আগে বেশ এ্যাকশন ও পর্যবেক্ষণের বিষয় রয়েছে। তাই একটু দেরী হচ্ছে। তবে এ প্রতিবেদন অবশ্যই প্রকাশ করা হবে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে সুইফট মেসেজিং সিস্টেম হ্যাকিংয়ের মাধ্যমে ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশের রিজার্ভের আট কোটি ১০ লাখ ডলার ফিলিপিন্সে সরিয়ে নেয়া হয়। যাকে বিশ্বের অন্যতম বড় সাইবার চুরির ঘটনা বলা হচ্ছে। রিজার্ভ চুরির এই ঘটনা বাংলাদেশের মানুষ জানতে পারে ঘটনার এক মাস পর, ফিলিপিন্সের একটি পত্রিকার খবরের মাধ্যমে।

এ ঘটনায় বাংলাদেশ ব্যাংকের দায়ের করা মামলার তদন্তে থাকা বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগ বলেছে, সুইফটের টেকনিশিয়ানদের ‘অবহেলার কারণেই বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের সুইফট সার্ভার হ্যাকারদের সামনে অনেক বেশি উন্মুক্ত হয়ে পড়ে। ঘটনা তদন্তে পরে প্রাক্তন গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়। চলতি বছরের  ৩০ মে সচিবালয়ে অর্থমন্ত্রীর কাছে এ সংক্রান্ত পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন হস্তান্তর করেন। এরপরই ঘোষণা দেয়া হয় খুব শিগগিরই তদন্ত রিপোর্ট জনসন্মুখে প্রকাশ করা হবে।


সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!