• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

‘সরকার রেলওয়ের উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে’


রাজশাহী প্রতিনিধি মার্চ ১৯, ২০১৭, ০৩:৫৬ পিএম
‘সরকার রেলওয়ের উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে’

রাজশাহী : রেলমন্ত্রী মজিবুল হক বলেন, সরকার রেলওয়ের উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে। রেলের উন্নয়নে গৃহীত প্রকল্পগুলি বাস্তবায়ন হলে রেলের যুগান্তকারি উন্নয়ন হবে। রোববার (১৯ মার্চ) দুপুর রাজশাহী রেলওয়ে স্টেশন রাজশাহী থেকে খুলনাগামী কপোতক্ষ এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেন রেলমন্ত্রী মজিবুল হক। এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  

রেলমন্ত্রী বলেন, এরই মধ্যে বন্ধ হয়ে থাকা বেশ কিছু রেলস্টেশন চালু করা হয়েছে। বাকিগুলো পর্যায়ক্রমে চালু করা হবে। এছাড়ও পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল রেলওয়ের ৬৫০টি লেভেলক্রসিং গেটের মান উন্নয়ন করা হবে। সেজন্য ১৮০০ গেট কিপার নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (সিএমই) ইফতে খায়ের জানান,  রাজশাহী থেকে এবার নতুন লাল-সবুজ কোচ নিয়ে নতুন রূপে আন্ত:নগর কপোতাক্ষ এক্সপ্রেস চলাচল শুরু করলো। তিনি জানান, ভারত থেকে আমদানি করা ১২টি নতুন বগি সংযুক্ত করা হয়েছে। এতদিন কপোতাক্ষ এক্সপ্রেস মাত্র নয়টি বগি নিয়ে চলাচল করত। এতে যাত্রীর আসন ছিল ৬১৭টি। তবে রবিবার থেকে অতিরিক্ত তিনটিসহ ১২টি বগি নিয়ে চলাচল করবে। এতে আসন থাকবে ৮৬৬টি।

সিএমই আরো জানান, এখন থেকে আরো বেশি যাত্রীর সিটের ব্যবস্থা করা হয়েছে। যাত্রীরা আরামদায়ক কোচে চলাচল করতে পারবেন। এছাড়া এ ট্রেনে আধুনিক সব সুযোগ-সুবিধাও রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রাজশাহী থেকে সরাসরি খুলনাগামি পশ্চিমাঞ্চল রুটের কপোতাক্ষ এক্সপ্রেস খুবই জনপ্রিয়। এতোদিন নির্ধারিত আসনের চেয়ে দুই/তিন গুণ বেশী যাত্রী ঠাসাঠাসি করে চলাচল করতেন। যাত্রীতের সেবা নিশ্চিতের লক্ষ্যে এবার কোচের মান বৃদ্ধির সঙ্গে বাড়ানো হয়েছে আসন সংখ্যাও।

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্র জানায়, শনিবার ছাড়া সপ্তাহে ছয়দিন ট্রেনটি ভোর সাড়ে ৬টায় খুলনা থেকে রাজশাহীর উদ্দেশে যাত্রা শুরু করে রাজশাহী পৌঁছবে বেলা ১২টা ২০ মিনিটে। এরপর দুপুর ২টা ১৫ মিনিটে ফের রাজশাহী ছেড়ে খুলনায় পৌঁছবে রাত ৮টায়।

প্রসঙ্গত, এর আগে ঢাকা-রাজশাহী রুটে চলাচলকারী পদ্মা, সিল্কসিটি ও ধূমকেতু এক্সপ্রেসে নতুন লাল-সবুজ বগি যুক্ত করা হয়। এরফলে রাজশাহী-ঢাকা রেলযোগাযোগ এখন অগের চেয়ে অনেকটায় জনপ্রিয় হয়ে উঠেছে। এবার খুলনা রুটে নতুন কোচ সংযুক্ত হওয়ায় ট্রেন যাত্রায় আরো একধাপ এগুলো পশ্চিমাঞ্চল রেলওয়ে।

ট্রেনের উদ্বোধন শেষে রেল ভবনে রেলওয়ে শ্রমিক লীগের নতুন কার্যলয় উদ্বোধন করেন রেলমন্ত্রী।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!