• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্যে ‘সন্ত্রাসী’ হামলা: নিহতের সংখ্যা বেড়ে ৬


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২২, ২০১৭, ১০:৫৬ পিএম
যুক্তরাজ্যে ‘সন্ত্রাসী’ হামলা: নিহতের সংখ্যা বেড়ে ৬

ঢাকা: হাউস অব কমন্সের অধিবেশন চলার সময় ব্রিটিশ পার্লামেন্টের বাইরে ওয়েস্টমিনস্টার ব্রিজে একটি গাড়ি পথচারীদের উপরে চালিয়ে দেয়ার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ জনে। হামলাকারীর ছুরিকাঘাতে আহত হয়েছেন এক পুলিশ সদস্য। এ ছাড়া, তার গাড়িচাপায় আহত হয়েছেন আরও ৪০ জন।

বুধবার (২২ মার্চ) হাউস অব কমন্সের অধিবেশন চলাকালে এ হামলার ঘটনা ঘটেছে।

বিবিসি সূত্র জানায়, ব্রিটিশ সংসদ ভবনের রেলিংএ গিয়ে গাড়িটি ধাক্বা দেয়। চালক গাড়ি থেকে বের হয়ে একজন পুলিশকে ছুরিকাহত করার পর নিরাপত্তা কর্মীরা আক্রমণকারীকে গুলি করে। লন্ডনের মেট্রোপলিটন পুলিশ এই ঘটনাকে সন্ত্রাসী ঘটনা বলে আখ্যায়িত করেছে। গুলির আওয়াজের পরপরই প্রধানমন্ত্রী তেরেসা মেকে তার দপ্তর থেকে অন্যত্র নিয়ে যাওয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওয়েস্টমিনস্টার ব্রিজে বেশ কয়েকজন আহত লোককে পড়ে থাকতে দেখা গেছে। হামলার পরপর হাউস অব কমন্সের অধিবেশন স্থগিত করা হয়েছে। পার্লামেন্ট সদস্যদের নিজ নিজ কার্যালয়ে থাকতে বলা হয়েছে। এ হামলাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে আখ্যা দিয়েছে লন্ডন পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, ওয়েস্টমিনস্টারে সংসদ ভবন এলাকার ভেতরে এক ব্যক্তিকে ছুরি হাতে দেখা গেছে। গোটা সংসদ এলাকা বন্ধ করে দেয়া হয়েছে। সংসদের অধিবেশন মুলতবি করে দেয়া হয়েছে। সংসদের ভেতর থেকে রাজনীতিক ও সাংবাদিকরা টুইট করে জানিয়েছেন তারা ভবনের বাইরে জোর আওয়াজ শুনতে পেয়েছেন।

ব্রিটিশ এক রাজনীতিক যিনি সংসদের ভেতরে ছিলেন তাকে উদ্ধৃত করে খবর দেয়া হচ্ছে এক ব্যক্তি পুলিশকে ছুরি মেরে আহত করেছে। এরপর সশস্ত্র পুলিশ তাকে গুলি করেছে বলে জানা যাচ্ছে, তবে ঐ ব্যক্তি মারা গেছে কি না তা এখনও নিশ্চিত করা যায় নি।

দ্বিতীয় আরেকটি ঘটনায় সংসদের পাশেই ওয়েস্টমিনস্টার সেতুর উপর পাঁচজন ব্যক্তির উপর একটি গাড়ি চালিয়ে দেয়ার খবর পাওয়া গেছে।

এদিকে সংসদের ভেতর থেকে কাউকে বেরতে বারণ করা হয়েছে।

বিবিসির ওয়েস্টমিনস্টার সংবাদদাতা জানিয়েছেন, পুলিশ তাকে বলেছে একজনকে লক্ষ্য করে গুলি করা হয়েছে। সংসদসদস্যরা বলছেন তিন থেকে চারটি গুলির আওয়াজ শোনা গেছে। গোটা এলাকা জুড়ে সশস্ত্র পুলিশের উপস্থিতি দেখা যাচ্ছে। অন্তত ৪০ জন সেতুর উপরের হামলায় আহত হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। সংসদ এলাকার ভেতরে আরও মানুষ আহত হয়ে পড়ে আছেন।

সেন্ট থমাস হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন, অনেক লোক আহত হয়েছে। কয়েকজনের অবস্থা গুরুতর।

সোনালীনিউজ/ঢাকা/আকন/এমএইউ

Wordbridge School
Link copied!