• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
ধানমণ্ডিতে ‘ওয়ার্ডব্রিজ স্কুল’-এর দ্বিতীয় ক্যাম্পাস উদ্বোধন

‘একেকটি স্কুল যেন কারাগার’


বিশেষ প্রতিনিধি জুলাই ১৭, ২০১৬, ১১:৪৪ এএম
‘একেকটি স্কুল যেন কারাগার’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, শুধু বাণিজ্যকে মাথায় রেখে রাজধানীর বিভিন্ন এলাকায় গজিয়ে উঠছে স্কুল-কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়। সেসব স্কুলে নেই খেলার মাঠ। আর ছোট ছোট একেকটি শ্রেণী কক্ষ যেন কারাগারের বদ্ধ কুঠুরি। একেকটি স্কুল যেন কারাগার।

শনিবার (১৬ জুলাই) রাজধানীর অভিজাত এলাকা ধানমণ্ডিতে নবপ্রতিষ্ঠিত ‘ওয়ার্ডব্রিজ স্কুল’-এর দ্বিতীয় ক্যাম্পাসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. সিরাজুল ইসলাম চৌধুরী এ মন্তব্য করেন। অনুষ্ঠানের শুরুতে মোমবাতি জ্বালিয়ে ও ফিতা কেটে ‘ওয়ার্ডব্রিজ স্কুল’-এর ধানমণ্ডির দ্বিতীয় ক্যাম্পাসের শুভ উদ্বোধন করা হয়।

opening

‘ওয়ার্ডব্রিজ স্কুল’-এর প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান ও ইউনুছ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউনুছ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সুপ্রিম কোর্টের বিচারপতি ও স্কুলটির প্রধান উপদেষ্টা মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, জনপ্রিয় দুই নাট্যব্যক্তিত্ব আফজাল হোসেন ও শহিদুজ্জামান সেলিম, ‘ওয়ার্ডব্রিজ স্কুল’-এর দুই ম্যানেজিং পার্টনার দেবাশীষ সাহা ও মুহিতুর রহমানসহ অনেকে।

opening

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্কুলের ভাইস প্রিন্সিপাল চামেলী সাত্তারসহ স্কুলের সব শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এছাড়া অভিভাবকসহ কয়েকশ’ শিক্ষার্থীও উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি শেষ হয় স্কুল শিক্ষার্থীদের দৃষ্টিনন্দন নাচ ও গান পরিবেশনের মধ্য দিয়ে।

opening

প্রধান অতিথির বক্তব্যে ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, হাসপাতাল থেকে একজন রোগী যেমন সুস্থ হয়ে বাড়ি ফেরে, তেমনি স্কুল থেকে যেন শিক্ষার্থীরা প্রকৃত জ্ঞান নিয়ে চারদিকে ছড়িয়ে পড়তে পারে। শিক্ষার্থীদের কাছে স্কুল যেন জ্ঞান লাভের পাশাপাশি আনন্দের হয়।

তিনি আরও বলেন, ১২-১৫টি বই কাঁধে চাপিয়ে শিশুদের বোঝা বাড়িয়েই চলেছি। শিশুদের কথা কেউ ভাবছে না। আর স্কুলের পাঠদান চলে গেছে কোচিং সেন্টারে। শিক্ষা ব্যবস্থায় তিনটি ধারা চলছে সেই বৃটিশ আমল থেকেই। দেশে চলমান জঙ্গিবাদ মোকাবিলায় অভিন্ন ধারার শিক্ষা ব্যবস্থার ওপরই গুরুত্বারোপ করেছেন প্রখ্যাত এই শিক্ষাবিদ।

opining

বক্তারা দেশের ইংরেজি মাধ্যম স্কুলের নানা অসঙ্গতি তুলে ধরেন। এছাড়াও বক্তারা প্রত্যাশা রাখেন ‘ওয়ার্ডব্রিজ স্কুল’ দেশের অন্যান্য ইংরেজি মাধ্যম স্কুলগুলো ছাড়িয়ে যাবে তাদের ব্যতিক্রম শিক্ষা পাঠদানের মাধ্যমেই।

opening

‘ওয়ার্ডব্রিজ স্কুল’-এর ধানমণ্ডির দ্বিতীয় এই ক্যাম্পাস ৬০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করল। এছাড়া লালমাটিয়ায় এই ইংরেজি মাধ্যম স্কুলটির আরেকটি ক্যাম্পাস চালু আছে। সেখানে শতাধিক শিক্ষার্থী পড়াশোনা করছে।

opening

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!